ওমিক্রনের নতুন ৩ উপসর্গ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। তবে উপসর্গগুলো তুলনামূলকভাবে কম সক্রিয় হওয়ায় আগের তুলনায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাটা বেশ কম। 

তবে ওমিক্রনের কোনও একটিও উপসর্গ দেখা দিলে একেবারে হালকাভাবে নেবেন না।

ওমিক্রনের সাধারণ লক্ষণ

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অ্যানালাইসিসের গবেষণা অনুসারে, কাশি, অত্যধিক ক্লান্তি, নাক বন্ধ ও নাক দিয়ে জল পড়া ওমিক্রন ধরনের সাধারণ উপসর্গ। এছাড়াও হালকা জ্বর, ঘামাচি, শরীরে ব্যথা, অতিরিক্ত ঘামও ওমিক্রনের উপসর্গ।

লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর একটি সমীক্ষার মাধ্যমে জানিয়েছেন, ওমিক্রন আক্রান্ত রোগীদের বমি বমি ভাব, বমি হওয়া, খিদে হ্রাস পাওয়ার মতো উপসর্গও দেখা দিচ্ছে।

এছাড়াও ওমিক্রনের আরও কয়েকটি নতুন উপসর্গ সামনে এসেছে যেগুলো আপাতদৃষ্টিতে মনে হতে পারে শীতকালীন ঠান্ডা লাগার কারণে হচ্ছে। কিন্তু এগুলোও হতে পারে ওমিক্রন সংক্রমণের ইঙ্গিত -

১. গলা চুলকানো বা গলা জ্বালা ভাব।

২. মাথা ব্যথা।

৩. ঘন ঘন নাক বন্ধ হয়ে যাওয়া।

উপরের কোনও একটি বা দুটি বা ততোধিক উপসর্গ আপনার মধ্যে দেখা দিলে এক মুহূর্ত দেরি না করে অতি অবশ্যই করোনা পরীক্ষা করিয়ে নিন। ফলাফল পজিটিভ এলে নিভৃতবাসে থাকুন।

এছাড়া সাধারণভাবে করোনার উপসর্গগুলো দুই থেকে তিন সপ্তাহ স্থায়ী হলেও অনেকের ক্ষেত্রেই এক মাস বা তারও বেশি দিন স্থায়ী হচ্ছে কোভিড পরবর্তী উপসর্গ। এই ধরনের উপসর্গের মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, ক্লান্তি, মনোযোগের সমস্যা, ঘুমাতে না পারা, ও মস্তিষ্কের সমস্যা। অনেকেই আবার স্বাদ ও গন্ধের অনুভূতি হারিয়ে ফেলছেন দীর্ঘস্থায়ী ভাবে। শুধু তাই-ই নয় শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গেও মারাত্মক খারাপ প্রভাব ফেলছে কোভিড।

এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে কোভিড পরবর্তী যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে, পরীক্ষায় নেগেটিভ হয়ে যাওয়া মানেই কোভিডের প্রকোপ থেকে মুক্ত হয়ে যাওয়া নয়। এর অর্থ লড়াইতে অর্ধেক জয় পাওয়া। 

কোভিড নেগেটিভ হয়ে যাওয়ার পর সঙ্গে সঙ্গেই স্বাভাবিক জীবনযাপনের চেষ্টা করা ঠিক নয়। কঠোর কায়িক শ্রম হয় এমন কাজ থেকে দূরে থাকাই শ্রেয়। সঠিক পথ্য ও জীবন চর্চার মাধ্যমে চিকিৎসকদের অধীনে সম্পূর্ণভাবে সুস্থ হয়ে ওঠাই কোভিড আক্রান্তদের মূল লক্ষ্য হওয়া উচিত। 

খেতে হবে প্রচুর পরিমাণে পানি ও পুষ্টিগুণসম্পন্ন খাদ্য। যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের কয়েকদিন একটু মেপে শরীরচর্চা করতে হবে। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //