শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় : গবেষণা

প্রতিটি মানুষের মানসিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। মানসিক অবসাদের কারণে অনিদ্রা ও হরমোনের ভারসাম্যহীনতা হতে পারে। ডায়াবেটিস ও হৃদরোগের মতো গুরুতর শারীরিক সমস্যাও বয়ে আনতে পারে। ফলে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই চেষ্টায় কমতি রাখছেন না।

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দৈনিক ১০ মিনিট দৌড়ের মতো সাধারণ শরীরচর্চাও কমিয়ে দিতে পারে মন খারাপের সমস্যা। এমনটিই দাবি করেছেন জাপানি একদল গবেষক।

মানসিক অবসাদ নিরাময়ে শরীরচর্চা যে বেশ কার্যকরী একটি পদ্ধতি তা অনেকেরই জানা। এবার জাপানের একটি গবেষণায় জানা গেল, স্বল্প সময়ে মন ভালো করতেও সহায়তা করতে পারে শরীরচর্চা।

প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক এই গবেষণায় জাপানের একদল গবেষক জানান, মস্তিষ্কের যে অংশ থেকে মানুষের মেজাজ নিয়ন্ত্রিত হয়, ১০ মিনিট একটানা দৌড়ালে বা শরীরচর্চা করলে সেই অংশে এমন কিছু রাসায়নিক পরিবর্তন ঘটে যাতে ভালো হয়ে যায় মেজাজ। গবেষকরা এই পরীক্ষায় ব্যবহার করেছেন রক্তের নমুনা ও ইনফ্রারেড স্পেকট্রোস্কপি।

ফলাফল জানা গেলেও কেন এমন হয় সে সম্পর্কে অবশ্য এখনো পুরোপুরি নিশ্চিত নন গবেষকরা। তবে তাদের দাবি, শরীরচর্চার ফলে প্রিফ্রন্টাল কর্টেক্স অঞ্চলে রক্ত সঞ্চালন বেড়ে যায়। তাছাড়া হিমোগ্লোবিন-অক্সিজেন সম্পর্কিত মস্তিষ্ক সংকেতও বেড়ে যায়। এ বিষয়ে অন্য যেকোনো ধরনের শরীরচর্চার তুলনায় দৌড় অনেক বেশি কার্যকর বলেই মত তাদের। তবে এ বিষয়ে আরো বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলে অভিমত দিয়েছেন বিশেষজ্ঞরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //