ঠান্ডা থেকে মুক্তির ঘরোয়া উপায়

কখনো ঝকঝকে রোদ, আবার বৃষ্টি। গরম-ঠান্ডার এই সময়ে সর্দি, কাশি, গলা ব্যথা দেখা দেওয়া অস্বাভাবিক কিছু নয়। শুধু আবাহাওয়ার পরিবর্তনের কারণে নয়, আরো অনেক কারণে হতে পারে সর্দি ও গলাব্যথা। দীর্ঘ সময় এসি চালিয়ে রাখা, ঠান্ডা পানি খাওয়া ইত্যাদি কারণেও হতে পারে। আবার অনেকে আছেন যাদের অল্পতেই ঠান্ডা লেগে যায়। তাদের বিশেষ সতর্ক থাকতে হবে।

গলা ব্যথা হলে তা নিরাময়ে বেছে নিতে পারেন ঘরোয়া কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক-

  • সর্দিতে নাকের বন্ধভাব দূর করার সেরা প্রতিকার হলো স্টিম নেওয়া। এজন্য একটি ফেসিয়াল স্টিমার ব্যবহার করতে পারেন কিংবা গরম পানির পাত্র থেকে ভাপ নিতে পারেন। চাইলে গরম পানির মধ্যে ইউক্যালিপটাস বা চা গাছের তেল মিশিয়ে ভাপ নিলে আরো দ্রুত নাক খুলবে।
  • সর্দি-কাশি ও গলাব্যথা সারানোর আরেকটি উপায় হলো আদা চা। পেট খারাপ থেকে গলা ব্যথা এমনকি মাথাব্যথা পর্যন্ত নানা রোগের নিরাময় ঘটায় আদা। গলা ব্যথা সারাতে এক কাপ পানি কয়েক টুকরো আদা ফুটিয়ে কিংবা আদা চা পান করুন।
  • এটি সুস্বাদু করতে আপনি কিছু দারুচিনি ও মধু যোগ করতে পারেন। আদার এই পানীয় গলা ব্যথা সারাতে ও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে। দিনে ২-৩ বার এই তরল পান করুন।
  • পেঁয়াজ ও মধুর মিশ্রণও গলা ব্যথা ও কাশির জন্য একটি দুর্দান্ত প্রতিকার। এতে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে। যা বুকের কফ দূর করতে সহায়তা করে। মধু গলার খুসখুসে ভাব ও ব্যথা দূর করতেও সাহায্য করে। এজন্য পেঁয়াজের রসের সাথে মধু বা বাদামি চিনি মিশিয়ে পান করুন। এই মিশ্রণ কাশির সেরা ঘরোয়া এক প্রতিকার। কাশি বন্ধ করতে পেঁয়াজ ও মধুর এই মিশ্রণ এক চা চামচ পান করুন।
  • সর্দি ও গলা ব্যথা সারানোর আরো একটি ঘরোয়া উপায় হলো রসুনের ব্যবহার। এক কোয়া রসুন বাটা, ১ চা চামচ মধু, ১টি লেবু ও সামান্য গরম পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই পানীয় পান করলেও মিলবে স্বস্তি।
  • সর্দি-কাশির উপসর্গ ও উপসর্গের বিরুদ্ধে লড়াই করতে ভিটামিন সি সমৃদ্ধ ফল ও শাকসবজি খান। গবেষণা অনুসারে, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করলে দ্রুত শ্বাসনালির সংক্রমণ থেকে স্বস্তি মেলে।
  • এজন্য আপনি জাম্বুরা, কমলা ও লেবু খেতে পারেন। অথবা মধু, লেবুর রস গরম পানিতে মিশিয়ে পান করতে পারেন। ভিটামিন সি বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে আপনার ইমিউন সিস্টেমকে সাহায্য করবে।
  • সর্দি-কাশি হলে পর্যাপ্ত তরল খাবার খান। নাক বন্ধভাব দূর করতে ও হাইড্রেটেড থাকতে মধুর সাথে পানি ও লেবুর রস মিশিয়ে পান করুন। এর পাশাপাশি গরম গরম স্যুপ খেলেও স্বস্তি মিলবে।
Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //