জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’

দেশের প্রথম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ভ্যাকসিন লি. বাংলাদেশে প্রথমবারের মতো জরায়ুমুখ ক্যান্সারের ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ বাজারজাত শুরু করেছে।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানায়।

এতে বলা হয়, প্যাপিলোভ্যাক্স টিকা জরায়ুমুখ ক্যানসার থেকে সুরক্ষা দেয়। প্যাপিলোভ্যাক্স এই ক্যানসারের জন্য দায়ী এইচপিভি ভাইরাসকে প্রতিরোধ করে। বাংলাদেশে ক্যানসারে নারীদের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ মধ্যে জরায়ুমুখ ক্যানসার। এই ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা এবং অনেক বছরের অবহেলা।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রতি বছর দেশে ১০ হাজারের বেশি নারী জরায়ুমুখ ক্যানসারে মারা যান এবং পাঁচ কোটিরও বেশি নারী এর ঝুঁকিতে রয়েছেন। ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সব সুস্থ নারীকে এই টিকা দেওয়ার মাধ্যমে বাংলাদেশ জরায়ুমুখ ক্যানসার নির্মূলের পথে অনেকটা এগিয়ে যাবে। এই টিকা দেশে বিদ্যমান অনেকদিনের চাহিদা পূরণে সহায়ক হবে।

এছড়াও প্যাপিলোভ্যাক্স আধুনিক প্রি-ফিলড সিরিঞ্জও বাজারজাত হচ্ছে। প্রি-ফিলড সিরিঞ্জে সম্পূর্ণ ডোজ এসেপ্টিক পরিবেশে তৈরি করা হয় এবং সম্পূর্ণ স্টেরাইল প্যাকেজিংয়ে নিয়ন্ত্রিত তাপমাত্রায় বাজারে দেওয়া হয়। প্রি-ফিলড সিরিঞ্জে ভ্যাকসিন সরাসরি প্রয়োগ করা সহজ এবং আলাদা করে মাত্রা পরিমাপের প্রয়োজন নেই। ফলে আরও নিরাপদে ও সহজে সঠিকমাত্রার ডোজে ভ্যাকসিন দেওয়া যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //