যে ৩ ব্যায়াম নিয়মিত করলে দূরে থাকবে বাতের ব্যথা

বর্তমানে কম-বেশি সকল বয়সী মানুষ বাতের ব্যথার সমস্যায় জর্জরিত। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা, শরীরচর্চার না করা, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি, ভিটামিন-ডি এর অভাবসহ নানান কারণে এই ব্যথা ক্রমশ বেড়েই থাকে।

ওজন বাড়লে হাঁটু ও কোমরের ব্যথাও বাড়ে। তাই জীবনযাপনে খানিক বদল আনা জরুরি। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ জানাচ্ছে বাতের ব্যথায় সুস্থ থাকতে কয়েকটি ব্যায়াম নিয়ম করে করা জরুরি।

চলুন জেনে নেওয়া যাক ব্যায়ামগুলোর কথা —

হাফ স্কোয়াট:
এই ব্যায়াম করতে হবে দাঁড়িয়ে। হাত দুইটি সামনের দিকে তুলে রাখুন, চাইলে মুঠোও করতে পারেন। এবার অল্প বসার চেষ্টা করুন। তবে পুরোপুরি নয়, অর্ধেক বসার ভঙ্গি পর্যন্ত রেখেই উঠে পড়ুন। এভাবে অন্তত ১০টি সেট করতে হবে। এই হাফ স্কোয়াট করতে সাধারণত ব্যথা হওয়া উচিত নয়। তবে কারও ব্যথা হলেও তা প্রাথমিক। নিয়মিত অভ্যাস করলে স্কোয়াট বা হাফ স্কোয়াটে ব্যথা হবে না।

লেগ রেজ:
মাটিতে টানটান হয়ে শুয়ে দুই হাতের তালু মেঝের উপরে রাখুন। এবার বাঁ পা আস্তে আস্তে উপরে তুলুন। মাটি থেকে অন্তত ৪৫ ডিগ্রি কোণে তুললে ভালো। পাঁচ সেকেন্ড এভাবে পা তুলে রাখুন। তার পরে ধীরে ধীরে নামিয়ে নিন। এই একই পদ্ধতিতে ডান পা ওঠান এবং উপরে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন। শুরুর দিকে দুই পায়ে চারবার করে এই লেগ রেজ ব্যায়াম করতে পারেন। পরে ক্ষমতা বাড়লে আট থেকে দশ বার পর্যন্ত বাড়াতে পারেন লেগ রেজের সেট।

পুশ-আপস:
একটি এমন একটি ব্যায়াম যা সারা শরীরের মাংসপেশিগুলো মজবুত করতে সাহায্য করে। প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এবার হাত এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে মাটি থেকে দেহ সমান্তরাল ভাবে তুলে ধরুন। কনুই ভাঁজ করে একবার মাটির কাছাকাছি আবার কনুই সোজা করে মাটির থেকে দূরে নিয়ে যান। শুরুতে অসুবিধা হলে দেয়ালের সোজাসুজি দাঁড়িয়েও করা যেতে পারে এই ব্যায়াম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //