সুস্থ থাকতে নিজেকে সক্রিয় রাখার কৌশল

শরীর সুস্থ রাখতে শারীরিক কার্যকলাপ খুবই জরুরি। কিন্তু ব্যস্ততার কারণে অনেকে শারীরিক কার্যকলাপ করার সময় পান । কিন্তু বিশেষজ্ঞদের মতে,একজন ব্যক্তিকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে অত্যন্ত সক্রিয় হতে হবে। এজন্য কিছু কৌশল অনুসরণ করতে পারেন। এসব কৌশল আপনাকে সুস্থ জীবনধারা তৈরিতে সহায়তা করবে।

গবেষকেরা বলছেন, একজন সুস্থ ব্যক্তির জন্য সপ্তাহে ৫ দিন ১৫০ মিনিট অ্যারোবিক ব্যায়াম যথেষ্ট। সুস্বাস্থ্যের জন্য নিয়মিত অ্যারোবিক ব্যায়াম ও সঠিক পুষ্টিকর খাবারের কোনো বিকল্প নেই। অ্যারোবিক ব্যায়াম হলো সেই ধরনের কার্যক্রম, যার ফলে হৃৎস্পন্দন দ্রুত হয় ও শরীর ঘামতে শুরু করে। যেমন- জোরে হাঁটা, সাইক্লিং, জগিং, দড়িলাফ, দৌড়ানো, নৃত্য, সাঁতার ইত্যাদি।

একজন সুস্থ–সবল মানুষের প্রতিদিন ৩০ মিনিট অ্যারোবিক ব্যায়াম করা জরুরি। কেউ চাইলে এর বেশিও করতে পারেন, তবে তা নির্ভর করবে শারীরিক সুস্থতা ও ক্ষমতার ওপর। গবেষকেরা বলছেন, একজন সুস্থ ব্যক্তির জন্য সপ্তাহে ৫ দিন ১৫০ মিনিট অ্যারোবিক ব্যায়ামই যথেষ্ট।

যাঁরা দীর্ঘ বিরতির পর আবার নতুন করে ব্যায়াম শুরু করবেন। কিংবা হৃদ্‌রোগ বা অন্যান্য শারীরিক অসুখে ভুগছেন, তাঁদের ব্যায়াম করার আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। যেকোনো অ্যারোবিক ব্যায়াম শুরু করার আগে ওয়ার্মআপ ও কুলডাউন করা প্রয়োজন। ঢিলেঢালা পোশাক পরা ও আরামদায়ক জুতা পরিধান জরুরি।

বাসায় বা যেকোনো খোলা জায়গায় (পার্ক বা ছাদ) যে ধরনের ব্যায়াম দিয়ে শুরু করতে পারেন:

জগিং জাম্প: দুই পা ফাঁক করে দাঁড়ান। এবার দুই হাত ওপরে তুলে লাফ দিন। জগিং জাম্প ১০ মিনিটে ১০০ ক্যালরি বার্ন করে।
দড়িলাফ: মাত্র ২০ মিনিট দড়িলাফে প্রায় ২২০ ক্যালরি বার্ন হয়। যদিও দেখতে খুব সোজা, কিন্তু এটি উচ্চমাত্রার অ্যারোবিক ব্যায়াম। ১০ থেকে ৩০ মিনিট পর্যন্ত করতে পারেন।

জগিং: একই জায়গায় দাঁড়িয়ে প্রথমে বাম–ডান, বাম–ডান করতে থাকুন। এরপর ধীরগতিতে শুরু করে গতি বাড়ান। এভাবে ১০–১৫ মিনিট জগিং করতে পারেন।
চাইলে যেকোনো ব্যায়াম ৩০ মিনিট করতে পারেন, আবার যেকোনো ৩টি অ্যারোবিক ব্যায়াম ১০ মিনিট করে করতে পারেন।

এ ছাড়া নিয়মিত হাঁটার বিকল্প নেই। তাই কমপক্ষে ৩০ মিনিট করে সপ্তাহে ৫ দিন হাঁটতে পারেন খোলা জায়গায়।

লেখক : ডা. তাহমীদ কামাল
এফসিপিএস (ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন)
পেইন, আর্থ্রাইটিস, প্যারালাইসিস অ্যান্ড রিহ্যাবিলিটেশন মেডিসিন বিশেষজ্ঞ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //