বিশ্বে বার্ড ফ্লুতে প্রথম মৃত্যু: ডব্লিউএইচও

মেক্সিকোতে এইচ৫এন২ টাইপের বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মেক্সিকোতে বার্ড ফ্লু ভাইরাসের এইচ৫এন২ ধরনে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বিশ্বে কোনো মানুষের এইচ৫এন২ ধরনে আক্রান্ত হওয়ার ঘটনা এটাই প্রথম। যদিও সে আগে থেকেই শারীরিক বিভিন্ন জটিলতায় ভুগছিলেন বলে জানা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সাধারণ মানুষের এ ভাইরাসে আক্রান্তের শঙ্কা খুবই কম।

গতকাল বুধবার (৫ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, মেক্সিকো শহরের ৫৯ বছর বয়সী ওই ব্যক্তি গত এপ্রিলে জ্বরে আক্রান্ত হয়, এরপর কিছু দিনের মধ্যেই তার ডায়েরিয়া, শ্বাসকষ্ট এবং বমিভাব দেখা দেয়। ওই ব্যক্তির স্বজনরা জানিয়েছে, তার অবস্থা গুরুতর হওয়ার আগেই তিন সপ্তাহ ধরে তিনি বিছানায় পড়ে ছিলেন। 

মেক্সিকোর স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনি সমস্যা, ডায়বেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। পরে তাকে ২৪ এপ্রিল হাসপাতালে নিয়ে যাওয়া হলে ওইদিনই মারা যান তিনি। 

ডব্লিউএইচও জানিয়েছে, প্রাথমিক টেস্টে তার শরীরে অজানা ফ্লুর উপস্থিতি পাওয়া যায়। পরবর্তীতে আরও উন্নত ল্যাবে টেস্ট করে এইচ৫এন২ টাইপের বার্ড ফ্লুর উপস্থিতি পাওয়া যায়। বিশ্বে এ ধরনের ভাইরাসে আক্রান্ত এটাই প্রথম বলে জানিয়েছে সংস্থাটি। 

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোজ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ওই ব্যক্তির শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিলো। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তার অবস্থা আরও জটিল করে ফেলে।


সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //