হামজার মৃত্যু নিশ্চিত করেছেন ট্রাম্প

হামজা বিন লাদেন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

হামজা বিন লাদেন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

আল-কায়দার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প। 

আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর এক অভিযানে হামজা নিহত হন বলে শনিবার হোয়াইট হাউসের দেওয়া এক বিবৃতির বরাতে জানিয়েছে বিবিসি।

এর আগে আগস্ট মাসে মার্কিন সংবাদমাধ্যম গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে এক বিমান হামলায় তাঁর নিহত হবার খবর প্রকাশ করে। দুই বছর আগে যুক্তরাষ্ট্র তাকে বিশ্ব সন্ত্রাসী হিসাবে আনুষ্ঠানিকভাবে চিহ্ণিত করে।

ব্যাপকভাবে মনে করা হতো, হামজা তাঁর পিতা ওসামা বিন লাদেনের সম্ভাব্য উত্তরসূরী। হামজার বয়স ধারণা করা হয় প্রায় ৩০বছর। 

হোয়াইট হাউস থেকে দেওয়া সংক্ষিপ্ত বিবৃতিতে ট্রাম্প জানিয়েছেন, ‘হামজা বিন লাদেন, আল কায়দার শীর্ষ পর্যায়ের সদস্য ও ওসামা বিন লাদেনের পুত্র, আফগানিস্তান-পাকিস্তান এলাকায় যুক্তরাষ্ট্রের চালানোর সন্ত্রাস বিরোধী এক অভিযানে নিহত হয়েছেন। হামজা বিন লাদেনের মৃত্যু আল কায়দার জন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বপদে শূন্যতা সৃষ্টি করবে এবং তাঁর বাবার সঙ্গে হামজার প্রতীকী যোগাযোগের জায়গাটাও তাঁর মৃত্যুতে ধাক্কা খাবে। শুধু তাই নয়, দলের গুরুত্বপূর্ণ কার্যক্রমও এর ফলে বাধাগ্রস্ত হবে।’

তবে যুক্তরাষ্ট্র কখন এই অভিযান চালিয়েছে তা বিবৃতিতে স্পষ্ট করা হয়নি। ফেব্রুয়ারি মাসেই যুক্তরাষ্ট্র হামজাকে ধরিয়ে দেওয়ার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার সময় তিনি আফগানিস্তানে তাঁর বাবার পাশেই ছিল। ওই হামলার পর যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সামরিক অভিযান চালালে আল কায়েদার অধিকাংশ জ্যেষ্ঠ নেতা পাকিস্তান চলে যায়, সেখানেও হামজা তাঁর বাবার সঙ্গে ছিলেন বলে ব্রুকিংস ইনিস্টিটিউশনের ভাষ্য। 

পশ্চিমা দেশগুলোর রাজধানীতে হামলার ডাক ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাঁর বাবার হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দেওয়ার পর ২০১৭ সালে হামজাকে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। -বিবিসি ও রয়টার্স  


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh