পশ্চিমাদের সীমা না ছাড়ানোর হুঁশিয়ারি পুতিনের

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার ‘জাতীয় নিরাপত্তা’ ইস্যুতে সীমা অতিক্রম না করতে পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়ার রেড লাইন অতিক্রম করলে মস্কোর জবাব হবে ‘ত্বরিত ও ভয়াবহ।’

বুধবার (২১ এপ্রিল) জাতির উদ্দেশে দেওয়া বার্ষিক ভাষণে পশ্চিমা দেশগুলোর প্রতি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ বৃদ্ধিকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার মধ্যেই এ ইস্যুতে নিজ দেশের অবস্থান স্পষ্ট করলেন পুতিন।

পূর্ব ইউক্রেনে রুশ সমর্থিত সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর গত সাত বছরের অস্ত্রবিরতি ভেঙে গিয়ে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেড়েছে। যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেন সীমান্ত থেকে সেনা সমাবেশ প্রত্যাহারের জন্য ক্রেমলিনের প্রতি আহ্বান জানিয়েছে। তবে ইউরোপ-আমেরিকার এমন আহ্বানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন পুতিন।

তিনি বলেন, ‘আমি আশা করবো রাশিয়ার রেড লাইন অতিক্রম করার ধৃষ্টতা কেউ দেখাবে না। আর প্রতিটি ক্ষেত্রে রেড লাইন অতিক্রম করার বিষয়টি আমরাই নির্ধারণ করবো। রাশিয়ার একান্ত নিরাপত্তা স্বার্থের বিরুদ্ধে যারা উসকানিমূলক হুমকি সৃষ্টি করবে মস্কো তাদের এমন অনুতপ্ত করবে যে রকম অনুতপ্ত তাদের অতীতে কখনও হতে হয়নি।’

ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশের ব্যাপারে পশ্চিমা দেশগুলোর উদ্বেগ প্রত্যাখ্যান করে রাশিয়া দাবি করছে, নিজের সীমান্তের যেকোনও স্থানে সেনা মোতায়েনের অধিকার মস্কোর রয়েছে এবং এর মাধ্যমে কাউকে হুমকি দেওয়া হচ্ছে না। তবে একইসঙ্গে ইউক্রেনের পূর্বাঞ্চল দখলের ব্যাপারে দেশটির সরকারকে সতর্ক করে দিয়ে মস্কো বলেছে, রাশিয়া ওই অঞ্চলের ‘বেসামরিক নাগরিকদের জীবন রক্ষায়’ পদক্ষেপ নেবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, কোনও কোনও দেশে যেকোনও বিষয়ের জন্য রাশিয়াকে দোষারোপ করা অভ্যাসে পরিণত হয়ে গেছে। তারপরও মস্কো সংযত রয়েছে এবং এ ধরনের বৈরিতার ব্যাপারে পাল্টা পদক্ষেপ নেয়নি। তবে কেউ যদি রাশিয়ার ভালো উদ্দেশ্যকে তার উদাসীনতা বা দুর্বলতা বলে মনে করে, সেতু পুড়িয়ে কিংবা উড়িয়ে দেওয়ার কথা ভেবে থাকে তাহলে মনে রাখা দরকার রাশিয়ার জবাবও হবে যথার্থ, দ্রুত ও কঠোর।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh