করোনা মোকাবিলায় ধনীদের উপর বাড়তি কর

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সবচেয়ে ধনী ব্যক্তিদের উপর বাড়তি কর আরোপ করেছে আর্জেন্টিনা। এই অর্থ করোনা মোকাবিলায় দরকারি চিকিৎসা ও ত্রাণ সামগ্রীর জন্য ব্যাবহার করা হবে।

নতুন এই করের নাম দেয়া হয়েছে 'মিলিয়নেয়ার ট্যাক্স'। দেশটির পার্লামেন্টে নতুন কর বিষয়ক একটি বিলের পক্ষে ৪২ ভোট পড়েছে। আর বিপক্ষে ২৬টি।

দেশটির যেসব ধনী ব্যক্তিদের আর্জেন্টাইন মুদ্রায় ২০০ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে তাদের উপর এই নতুন কর বসছে। সেক্ষেত্রে দেশটির করদাতাদের ০.৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মতো ব্যক্তি এর আওতায় পড়বেন। তাদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার সাড়ে ৩ শতাংশ এবং দেশের বাইরের সম্পদের উপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে।

দেশটির মধ্য-বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে তিনশ মিলিয়ন পেসোর তহবিল তৈরি করতে চান। এতে যে পরিমাণ অর্থ জমা পরবে তার ২০ শতাংশ করে ব্যাবহার করা হবে চিকিৎসা ও ত্রাণ সামগ্রী ক্রয়ে, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায়, শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে। ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে ও বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে।

আর্জেন্টিনায় ১৫ লাখের মতো  করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যুর সংখ্যা ৪০ হাজারের মতো।

দেশটিতে এমনিতেই বেকারত্ব, দারিদ্র ও সরকারের ঋণের হার অনেক বেশি। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। তার উপর মহামারি মোকাবেলায় লকডাউন আরোপ করার পর দেশটিতে চলমান অর্থনৈতিক মন্দা আরো অবনতি হয়েছে।

নতুন এই করের ব্যাপারে যারা বিরোধিতা করছেন তারা বলছে, এতে বৈদেশিক বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন।

নভেম্বর মাসে যখন বাড়তি করে প্রস্তাব তোলা হয় তখন এই উদ্যোগের বিপক্ষে দেশটিতে বিক্ষোভ হয়েছে। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh