ব্রাজিলে করোনায় মৃত্যু ৬ লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে প্রাণঘাতী করোনাভাইরাসে ছয় লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে।

গতকাল শুক্রবার (৮ অক্টোবর) ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী জানান, সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আরও ৬১৫ জনের মৃত্যু হয়েছে। এতে কোভিডে দেশটির মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৬ লাখ ৪২৫ জনে দাঁড়ায়।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ শনিবারের (৯ অক্টোবর) সর্বশেষ তথ্য অনুযায়ী, সংক্রমণের তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ১৫ লাখ ৫০ হাজার ৭৩০ জনে। আর সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি ছয় লাখ ৬৫ হাজার ২৭৩ জন।

তবে ব্রাজিলে এখন করোনার সংক্রমণ যে কমছে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। শুরুটা শ্লথ হলেও দেশটিতে এখন টিকাদানেও গতি এসেছে। এরই মধ্যে ব্রাজিলে টিকা পাওয়ার উপযুক্তদের ৭০ শতাংশের বেশি টিকার প্রথম ডোজ পেয়ে গেছেন; যুক্তরাষ্ট্রে এ হার ৬৫ শতাংশ।

করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় ব্রাজিল সরকারের অব্যবস্থাপনা ব্যাপক সমালোচিত হয়েছে। মহামারিকে নিয়ন্ত্রণে আনার কার্যকর পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বাধা স্বাস্থ্য বিশেষজ্ঞদের ক্ষুব্ধও করেছে। বোলসোনারো লকডাউনের বিপক্ষে অবস্থান নেন, করোনার অনুমোদিত টিকাগুলো নিয়ে সন্দেহ প্রকাশ করেন এবং জনসমক্ষে মাস্ক পরতে ধারাবাহিকভাবে অস্বীকৃতি জানান।

এদিকে চীন থেকে প্রাদুর্ভাব হওয়া করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেশ কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৭৩১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৭ হাজার ৫৩২ জনের। 

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২৩ কোটি ৭৯ লাখ ৯৫ হাজার ৭৫ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৮ লাখ ৫৭ হাজার ৩৭০ জনের। আর ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ২১ কোটি ৫১ লাখ ৩২ হাজার ২৬৬ জন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //