ইকুয়েডরে কারাগারে ফের দাঙ্গা, নিহত ৬৮

কারাগারের বাইরে স্বজনদের আহাজারি। ছবি : বিবিসি

কারাগারের বাইরে স্বজনদের আহাজারি। ছবি : বিবিসি

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের একটি বৃহত্তম কারাগারে ভয়াবহ দাঙ্গায় কমপক্ষে ৬৮ নিহত এবং ২৫ জন আহত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

গতকাল শনিবার (১৩ নভেম্বর) দেশটির গুয়াইয়াস প্রদেশের গুয়াইয়াকুইল শহরের পেনিটেনসিয়ারিয়া দেল লিটোরাল কারাগারে আন্তর্জাতিক মাদক পাচারকারি চক্রের সঙ্গে যুক্ত গ্যাংয়ের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে কারাগারের ভিতরে মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় আট ঘণ্টা ধরে সংঘর্ষ চলে এবং পরে বিকালে কারাগারের অন্য একটি অংশে নতুন সংঘর্ষের খবর পাওয়া যায়।

কমপ্লেক্সের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য শত শত অফিসার এবং সেনা মোতায়েন করা হয়েছে। কারা অভ্যন্তরে প্রবেশ করে পুলিশ কৌশলগত ইউনিট জানিয়েছে, সেখানে বন্দুক ও বিস্ফোরক খুঁজে পাওয়া গেছে।

দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র কার্লোস জিজোন রাতে জানিয়েছেন, ‘পরিস্থিতি পুরো নিয়ন্ত্রণ করা হয়েছে। প্রায় ৯০০ পুলিশ কর্মকর্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছেন।’

এর আগে সেপ্টেম্বর মাসের শেষের দিকে একই কারাগারে প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১১৬ জন নিহত ও ৮০ জনের বেশি আহত হয়েছিলেন।

কর্মকর্তারা বলছেন, ইকুয়েডরের কারাগারে বর্তমানে ধারণক্ষমতার চেয়ে ৯ হাজার বেশি বন্দি থাকার ব্যবস্থা করা হয়েছে। লিটোরাল পেনিটেনশিয়ারিতে ধারণক্ষমতা ৫ হাজার ৩০০ হলেও সেখানে সাড়ে ৮ হাজার বন্দি রয়েছে।

গুয়ায়েকুইল ইকুয়েডরের প্রধান বন্দর নগর। দক্ষিণ আমেরিকা থেকে উত্তর আমেরিকায়, বিশেষ করে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের ক্ষেত্রে এ বন্দর একটি বড় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //