ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

গাজা ইস্যুতে ইসরায়েল-ব্রাজিল সম্পর্ক খারাপের দিকে। ঘটনার শুরু ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভার এক মন্তব্যকে ঘিরে। পরে উভয় দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের ডেকে কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল দেশ দুইটি। এই পরিস্থিতিতে ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূতকে আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিয়েছে ব্রাজিল।

গত ফেব্রুয়ারিতে রাষ্ট্রদূত ফেদ্রিকো মেয়ারকে ‘পরামর্শের’ জন্য ডেকে পাঠায় লাতিন আমেরিকার দেশটি।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রাজিল আনুষ্ঠানিকভাবে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে। তবে এ ব্যাপারে ইসরায়েল কোনো আনুষ্ঠানিক বার্তা পায়নি। এর ফলে বিষয়টি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার (৩০ মে) ব্রাজিলের উপরাষ্ট্রদূতকে ডেকেছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ, গাজায় নির্বিচার হামলা ও সাধারণ মানুষের বিরুদ্ধে গণহত্যা চালানোয় ইসরায়েলের সঙ্গে ব্রাজিলের সম্পর্ক খারাপ হয়ে গেছে। এরমধ্যেই নিজেদের রাষ্ট্রদূতকে ইসরায়েল থেকে প্রত্যাহার করে নিয়ে গেছে দেশটি।

বার্তাসংস্থা এএফপিকে একটি সূত্র জানিয়েছে, ব্রাজিল এখনই নতুন করে কোনো রাষ্ট্রদূতকে নিয়োগ দেবে না। যার অর্থ ইসরায়েলের সঙ্গে আপাতত কূটনীতিক সম্পর্ক গুটিয়ে আনছে লাতিন আমেরিকার বৃহৎ ও শক্তিশালী অর্থনীতির দেশটি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে ব্রাজিল-ইসরায়েলের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। ওই সময় ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা মন্তব্য করেন ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে। এছাড়া তিনি ইসরায়েলকে জার্মান নাৎসি বাহিনীর প্রধান এডলফ হিটলারের সঙ্গে তুলনা করেন।

ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের এমন মন্তব্যে বেজায় ক্ষিপ্ত হয় দখলদার ইসরায়েল। ওই সময় ইসরায়েল লুলাকে অবাঞ্চিত ঘোষণা করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //