জলাভূমিকে পাবলিক ট্রাস্ট প্রোপার্টি ঘোষণা

সুপ্রিম কোর্ট ভবন।

সুপ্রিম কোর্ট ভবন।

দেশের জলাভূমির সুরক্ষা, উন্নয়ন ও ব্যবস্থাপনার জন্য ‍পৃথক ‘জলাভূমি মন্ত্রণালয়’ গঠনের নির্দেশনা সংক্রান্ত হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশিত হয়েছে। রায়ে দেশের সব জলাভূমি রক্ষায় ১১টি নির্দেশনা দেয়া হয়েছে। একইসঙ্গে জলাভূমিকে পাবলিক ট্রাস্ট প্রোপার্টি ঘোষণা করা হয়েছে।

রবিবার (১৮ জুলাই) রায় প্রদানকারী বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের সইয়ের পর ১৩২ পৃষ্ঠার এ রায় প্রকাশিত হয়।

রায়ে জলাভূমি সুরক্ষা উন্নয়ন ও ব্যবস্থাপনায় আইন প্রণয়ণ করতে বলেছেন আদালত। এর পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠানে জলাভূমি রক্ষার ওপর এক ঘণ্টার ক্লাস নেয়ারও নির্দেশ দেয়া হয়। এছাড়াও পরিবেশবান্ধব উন্নত দেশ গড়তে নবায়নযোগ্য জ্বালানি আইন প্রণয়ন, নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রণালয় প্রতিষ্ঠা এবং এ নিয়ে কমিশনও গঠন করতে মতামত দিয়েছেন আদালত।

ঢাকাসহ দেশের সব সড়কে পৃথক সাইকেল লেন করার মতামত দিয়ে আদালত তার রায়ে বলেছেন, এটি দেশকে উন্নত করবে।

রায়ে প্লাস্টিকের ব্যাগ বন্ধ এবং বিশ্ব ঐতিহ্যের অংশ যেমন- সুন্দরবন, বাগেরহাটের ঐতিহাসিক মসজিদ রক্ষা, পাহাড়পুর বৌদ্ধ বিহার রক্ষায় উন্নয়ন কর্তৃপক্ষও গঠন করতেও রায়ে মতামত দেয়া হয়েছে।

আদালত পৃথক নির্দেশনায় বাংলাদেশকে পরিবেশবান্ধব করতে এ রায়ের অনুলিপি প্রধানমন্ত্রীর দফতরসহ সংশ্লিষ্ট সব সরকারি অফিসে দ্রুত পাঠাতে বলেছেন।

এর আগে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চরভবনাথপুর, বাটিবন্ধ এবং রতনপুর মৌজার কৃষিজমি, জলাভূমি, মেঘনা নদীর অংশ বিশেষে জোরপূর্বক মাটি ভরাট করে ইউনিক প্রোপার্টিজ ডেভেলপমেন্ট লিমিটেডের বাস্তবায়নাধীন সোনারগাঁও রিসোর্ট সিটি প্রকল্প। পরে ওই প্রকল্পের কার্যক্রম অবৈধ ঘোষণার জন্য বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) হাইকোর্টে ২০১৪ সালে একটি রিট দায়ের করে।

ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ২ মার্চ হাইকোর্ট রুল জারি করেন। সেই রুলের শুনানি শেষে রায় দেন হাইকোর্ট।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //