ওয়াসার পানির শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের বৈধতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

আগামী সেপ্টেম্বর থেকে পানির শুল্ক শতাংশ বাড়ানোর বিষয়ে ঢাকা পানি সরবরাহ পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) সিদ্ধান্তের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। ছাড়া ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতনের সমপরিমাণ অর্থপারফরম্যান্স অ্যাওয়ার্ডহিসেবে প্রণোদনা দেওয়ার ঘোষণার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত।

ওয়াসা আইনের ২১ ২২ ধারা লঙ্ঘন করে কোনো বিধি প্রণয়ন না করে কেন পানির শুল্ক নির্ধারণ করা হলো- সরকার ঢাকা ওয়াসার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তা ব্যাখ্যা করতে একটি রুল জারি করেছেন আদালত।

রুলে ওয়াসার কর্মচারীদের পারফরম্যান্স বোনাস দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না- তার কারণও ব্যাখ্যা করার নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন (এলজিআরডি) সমবায় মন্ত্রণালয়ের সচিব, ঢাকা ওয়াসার বোর্ড, বোর্ডের চেয়ারম্যান ব্যবস্থাপনা পরিচালক এবং অডিটর অ্যান্ড কম্পট্রোলার জেনারেলকে (সিএজি) রুলের বিবাদী করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় সহকারী অ্যাটর্নি জেনারেল সামসুন নাহার লাইজু।

জানা যায়, ২০২০-২১ অর্থবছরে সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতনপারফরম্যান্স অ্যাওয়ার্ডহিসেবে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেয় ঢাকা ওয়াসা। এতে ব্যয় হবে ১৯ কোটি টাকা। সরকারের ভর্তুকিতে চলা ঢাকা ওয়াসার নিয়মিত বেতন-ভাতার বাইরে এমন বোনাস ঘোষণা নিয়ে প্রশ্ন উঠেছে। গত বছরও সংস্থাটি সব কর্মকর্তা কর্মচারীদের চারটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বিশেষ পুরস্কার হিসেবে দিয়েছিল।

ঢাকা ওয়াসার নথি অনুযায়ী, প্রতি বছর ২৭ এপ্রিল ঢাকা ওয়াসা বোর্ডের ২৯১তম সভায় পারফরম্যান্স অ্যাওয়ার্ড (উৎসাহ বোনাস) দেওয়ার সিদ্ধান্ত হয়। করোনা মহামারিপরবর্তী ২০২০-২১ অর্থবছরের পারফরম্যান্সের জন্য ঢাকা ওয়াসার স্থায়ী, চুক্তিভিত্তিক প্রেষণে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের তিনটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বোনাস দেওয়া হবে। আর গত ২৫ জানুয়ারি ২৮৬তম সভায় কর্মীদের একটি মূল বেতনের অর্ধেক ইন্টেরিম (অন্তর্বর্তীকালীন) পারফরম্যান্স বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়।

২০২০-২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে ঢাকা ওয়াসা প্রথম স্থান অর্জন করায় এই বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। পারফরম্যান্স বোনাস কীভাবে দেওয়া হবে, সে বিষয়ে একটি নীতিমালা তৈরি করেছে ওয়াসা। সে অনুযায়ী, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ঢাকা ওয়াসার বেতনভুক্ত  (পে-রোল) যেসব কর্মকর্তা-কর্মচারী ছিলেন, তারা সবাই তিনটি মূল বেতন এবং একটি মূল বেতনের ৫০ শতাংশ বোনাস পাবেন।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //