জিয়া ট্রাস্ট মামলায় দণ্ডিত মনিরুলের ফের পাঁচ বছর জেল

জিয়া ট্রাস্ট মামলায় দণ্ডিত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানকে দেড় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাকার ষষ্ঠ বিশেষ জজ আল আসাদ মো. আসিফুজ্জামান এ রায় দেন।

জানা গেছে, রায়ে মনিরুলকে কারাদণ্ডের পাশাপাশি ৮৪ লাখ ৮০ হাজার ২৫১ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারক।

রায়ে মামলার আরেক আসামি মনিরুলের স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও মনিরুল ইসলামসহ চারজনকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছিল আদালত।

আসামিপক্ষের আইনজীবী মো. রফিক-উল-ইসলাম বলেন, দুদক মনিরুল ইসলাম খানকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিস দিয়েছিল। সে অনুযায়ী ২০১৭ সালের ১৩ এপ্রিল নিজের এবং তার স্ত্রীর সম্পদের হিসাব বিবরণী দাখিল করেছিলেন মনিরুল।

সম্পদ বিবরণী যাচাই শেষে মনিরুল ও তার স্ত্রীর নামে এক কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৯৭৩ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ৩ জানুয়ারি রাজধানীর রমনা থানায় মামলা করেন দুদকের সাবেক সহকারী পরিচালক ফারুক আহমেদ।

মামলাটি তদন্ত করে ২০২০ সালের ২ মার্চ মনিরুল ও শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগপত্র দেন দুদকের উপ-পরিচালক মোহা. আবুল হোসেন। এরপর মামলাটিতে দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করে আদালত।

রাষ্ট্রপক্ষে আটজনের সাক্ষ্য নিয়ে মামলার রায় দিলেন বিচারক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //