আয়ানের মৃত্যু: তদন্ত কমিটি নিয়ে প্রশ্ন হাইকোর্টের

সুন্নতে খৎনা করতে গিয়ে শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত তদন্ত কমিটি অনুমানের ভিত্তিতে রিপোর্ট দিয়েছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। 

আজ মঙ্গলবার (৫ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেছেন। এসময় ঘটনা তদন্তে নতুন কমিটি গঠনের লিখিত আদেশ দেন আদালত।

আদালতের লিখিত আদেশে বলা হয়েছে, দেশে অনেক দক্ষ চিকিৎসক আছেন। তবে স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটির ৪ জনের মধ্যে ৩ জন মুগদা মেডিকেলের চিকিৎসক। যা সন্দেহজনক।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করেন অ্যাডভোকেট এ বি এম শাহজাহান আকন্দ মাসুম। রিটে এ ঘটনার যথাযথ তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে রুল জারির আবেদন করা হয়। সেই সাথে এ ঘটনায় জড়িত চিকিৎসকদের সনদ বাতিলেরও আবেদন করা হয়। পরবর্তীতে শিশুটির পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর সুন্নতে খৎনা করাতে সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারির শিক্ষার্থী শিশু আয়ানকে। এ সময় তাকে অ্যানেস্থেসিয়া দিয়ে খৎনা করা হয়। অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফিরলে আয়ানকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে বেশ কয়েকদিন লাইফ সাপোর্টে থাকার পর রোববার (৭ জানুয়ারি) দিবাগত রাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //