যেভাবে হাঁটলে মেদ ঝরবে

হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারি। এটি উত্তম শরীরচর্চাও বটে। তাই অধিকাংশ মানুষ হাঁটাকে প্রাধান্য দেন। যারা অর্থ বাঁচাতে চান কিংবা জিমে যাওয়ার সময় পান না, তাদের জন্য হাঁটা উত্তম। তবে এলোপাথাড়িভাবে শুধু হাঁটলেই হবে না। জানতে হবে সঠিক নিয়ম।

এ বিষয়ে ফিটনেস বিশেষজ্ঞরা বলেন, যতটা সম্ভব হাঁটাহাঁটি করুন। অল্প  হাঁটায় শরীরের অঙ্গ-প্রতঙ্গ সচল থাকে। তবে এতে খুব একটা মেদ ঝরে না। মেদ ঝরাতে হলে কিছু নিয়ম মেনে হাঁটতে হবে।

 হাঁটার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নিন:  

 ১. মেদ ঝরাতে হলে সপ্তাহে অন্তত ২৫০ মিনিট হাঁটতে হবে। গড় হিসেবে প্রতিদিন ৩৫ মিনিটের একটু বেশি হাঁটা উত্তম। রোজ ৩০-৩৫ মিনিট হাঁটলে শরীরের মেদ ঝরবে, ক্ষতিকর কোলেস্টেরল কমবে, এবং হার্ট ভালো থাকবে।

২. শরীরের মেদ ঝরাতে হলে অবশ্যই একটানা হাঁটতে হবে। বার বার থমকে গিয়ে, ঘন ঘন দিক বদলে হাঁটার চেয়ে টানা হাঁটায় উপকার বেশি। তাই বাড়ির ছাদে নয়, রাস্তায় হাঁটুন।

৩. নিরাপদে হাঁটার জন্য যে রাস্তায় কম যানবাহন চলে, সে রাস্তায় হাঁটুন। রাস্তায় হাঁটার সময় বার বার গাড়ি আসলে বিঘ্নতা সৃষ্টি হবে। তাই গলিতে হাঁটা উত্তম। যানবাহনের ধোয়া থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে।

৪. কখনো দলবেঁধে হাঁটতে বেরুবেন না। দলবেঁধে হাঁটতে গেলে গল্প হয় বেশি, হাঁটার গতি কমে যায়। এই অভ্যাস মেদ কমানোর পথে বাধা হতে পারে। মোবাইল ফোনে কথা বলতে বলতেও হাঁটা যাবে না। কারণ এতে হাঁটার গতি ধীর হয় এবং হাঁপিয়ে গিয়ে বেশি দূর হাঁটা সম্ভব হয় না।

৫. দুশ্চিন্তা বা উদ্বেগ বাড়বে এমন কিছু ভাবতে ভাবতে হাঁটবেন না। চাইলে দুশ্চিন্তা ও উদ্বেগ কমাতে হেডফোনে গান শুনতে শুনতে হাঁটতে পারেন। এতে আপনি দুশ্চিন্তামুক্ত হয়ে হাঁটতে পারবেন। তবে ব্যস্ত রাস্তায় হাঁটলে হেডফোন দিয়ে গান শুনতে শুনতে না হাঁটাই ভালো।

৬. হাঁটার জন্য আরামদায়ক জুতা নির্বাচন করতে হবে। নয়তো হেঁটে আরাম পাওয়া যাবে না। পা পিছলে পড়ে যাওয়ার ভয় থাকবে। তাই স্পোর্টস কেডস পড়ে নিতে পারেন।

৭. হাতে বা পিঠে অনেক বোঝা নিয়ে হাঁটবেন না। এতে ক্লান্তি বাড়বে এবং বেশিক্ষণ হাঁটা সম্ভব হবে না। হাঁটার নির্দিষ্ট কোনো সময় নেই। সকালে সময় না পেলে বিকেলে বা সন্ধ্যায় হাঁটুন। রাতে খাওয়া-দাওয়ার পরেও হাঁটতে পারেন। তবে খুব ভরাপেটে কিংবা একেবারে খালিপেটে হাঁটবেন না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //