শখের গিটার শিখতে হলে

গিটার

গিটার

ছোটবেলা থেকে অনেক তরুণেরই স্বপ্ন থাকে গিটার বাজানোর। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে আর গিটার দেখলে টুংটাং করেনি এমন তরুণ বোধহয় খুঁজে পাওয়া যাবে না। পেশাদার গায়কদের হাতেই নয়, বেশিরভাগ তরুণ মাঠে কিংবা নদীর তীরে বসে বন্ধুদের নিয়ে জমিয়ে আড্ডা দিতে কিংবা নিঃসঙ্গতায় একাকিত্ব ঘোঁচাতেও গিটারে সুর তোলে। 

নানারকম গিটার
সাউন্ডের বৈচিত্র্য ও আকৃতির ভিত্তিতে গিটার দু’রকমের। একটি হাওয়াইন আর অন্যটি স্প্যানিশ। বাংলাদেশের তরুণরা যে গিটার শিখতে চায়, তা হলো অ্যাকুস্টিক স্প্যানিশ গিটার। অনেকে হাওয়াইন গিটারও শেখেন, তবে হাওয়াইন গিটার মূলত কেবল একক যন্ত্র হিসেবে ব্যবহৃত হয়। সাধারণত বিভিন্ন সুর বাজানোর ক্ষেত্রে হাওয়াইন গিটার ব্যবহার হয়। তামা বা বিশেষ ধরনের আংটির মাধ্যমে হাওয়াইন গিটার বাজাতে হয়। স্প্যানিশ গিটার সহজে বহনযোগ্য ও গান বাজানোর ক্ষেত্রে সহজ হওয়ায় এ গিটার তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয়।

স্প্যানিশ গিটার আবার দু’রকম। একটি অ্যাকুস্টিক গিটার আর অন্যটি ইলেকট্রিক গিটার। ঘরোয়া বা বন্ধুদের আড্ডায় অ্যাকুস্টিক গিটারের ব্যবহার বেশি। অ্যাকুস্টিক গিটারের মধ্যে আরও রয়েছে ফ্লেমিংগো, ক্ল্যাসিক্যাল, স্প্যানিশ জিপসি প্রভৃতি। ইলেকট্রিক গিটার সাধারণত ব্যবহার হয় লাইভ কনসার্ট, বিভিন্ন মিউজিক্যাল শো ও স্টুডিওতে। সাউন্ড ও আকৃতির দিক থেকে ইলেকট্রিক গিটার টেলিকাস্টার, লেসপল ও স্ট্রাটোকাস্টার ধরনের হয়ে থাকে।


গিটার শিখতে
গিটার শিখতে যেতে পারেন ধানমণ্ডির সিটি কলেজ সংলগ্ন ফরাসি ভাষা ও বাদ্যযন্ত্র শিক্ষা প্রতিষ্ঠান ‘আলিয়ঁস ফ্রঁসেজ’, ধানমণ্ডি ক্লাব মাঠের সঙ্গেই ‘জার্মান কালচারাল সেন্টার’সহ টিএসসি চত্বর, ফুলার রোডসহ বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে এমনকি বাসায় প্রশিক্ষক রেখেও গিটার শিখতে পারেন। প্রাথমিকভাবে গিটার শেখার জন্য বাংলাদেশ, ভারত, জাপান, চীন, কোরিয়ার গিটার রয়েছে, এগুলো কিনে শুরু করতে পারেন।

যেখানে পাবেন
বাদ্যযন্ত্রের সবচেয়ে পুরনো বাজার রাজধানীর সায়েন্স ল্যাবরেটরিতে। গিটার কিংবা বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র কিনতে যেতে পারেন এলিফ্যান্ট রোড, মোহাম্মদপুর, মিরপুর, লালবাগ, স্টেডিয়াম মার্কেট, আজিজ সুপার মার্কেট অথবা বসুন্ধরা শপিংমলেও। চাইলে অনলাইন থেকেও ঘরে বসেও গিটারসহ বিভিন্ন বাদ্যযন্ত্র কিনতে পারেন। এ অনলাইন বাজারগুলোতে সিগনেচার, ফেন্ডার, আইব্যানেজসহ বিভিন্ন ব্র্যান্ডের গিটার রয়েছে। ভালোমানের গিটার কিনতে পারেন বিভিন্ন ইন্টারন্যাশনাল ওয়েবসাইট থেকেও। অবশ্য এসব ওয়েবসাইট থেকে গিটার কিংবা বিভিন্ন বাদ্যযন্ত্র কিনতে অতিরিক্ত শিপিং চার্জ দিতে হবে এবং আপনার ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড থাকতে হবে।

দরদাম
গিটারের সর্বনিম্ন দাম ২ হাজার টাকা। তবে স্প্যানিশ গিটারের দাম ২ হাজার থেকে ৫ হাজার টাকা। এ ছাড়া অ্যাকুস্টিক গিটার ৮ হাজার থেকে ৩০ হাজার টাকা, আইবানেজ গিটার ১৫ হাজার থেকে ৮০ হাজার, বেজ গিটার ১০ হাজার থেকে ১ লাখ, গিভসন গিটার ৮ হাজার থেকে ১৫ হাজার, জ্যাকসনের ইলেকট্রিক গিটার ৪০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার, টিজিএম গিটারের দাম ৮ হাজার থেকে ২০ হাজার টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh