শরীরচর্চার আগে-পরে করণীয়

প্রতিদিন ব্যায়াম করলে স্বাস্থ্য ভালো থাকে; কিন্তু স্বাস্থ্যের জন্য উপকারী ব্যায়াম ত্বকের জন্য ভালো নাও হতে পারে। ওয়ার্কআউট এবং ব্যায়ামের সময় যে ঘাম বের হয় তা ব্রণ, জ্বালা, লালভাব ও অন্যান্য সংক্রমণ ত্বকের জন্য সমস্যা নিয়ে আসতে পারে। তাই ত্বক যাতে সব সময় সুস্থ থাকে, তা নিশ্চিত করা দরকার। বিশেষ করে ব্যায়ামের সময়টাতে। শরীরচর্চার সময় আগে-পরে স্কিনকেয়ার রুটিন কেমন হবে জেনে নেওয়া ভালো। 

মেকআপ সরিয়ে ফেলুন

ব্যায়ামে যাওয়ার আগে অবশ্যই মেকআপ ধুয়ে নেবেন বা উঠিয়ে ফেলবেন। মেকআপ নিয়ে ব্যায়াম করা একদমই উচিত নয়। ঘামের কারণে, মেকআপ ত্বকের রন্ধ্রগুলোকে ব্লক করতে পারে এবং ব্রণ তৈরি করতে পারে। 

মুখ ভালো করে পরিষ্কার করুন

ব্যায়াম করার আগে মুখ পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। মুখ পরিষ্কার করার জন্য সবসময় ভালো ক্লিনজার ব্যবহার করবেন।

ময়শ্চারাইজ

ত্বককে ময়শ্চারাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি ব্রণ নিরাময়ে সাহায্য করতে পারে। যখন আপনি ঘামেন, ত্বকও পানিশূন্য হয়ে পড়ে। ময়েশ্চারাইজার ত্বক আর্দ্র রাখতে সাহায্য করবে।

সানস্ক্রিন

যদি আগে থেকেই ময়েশ্চারাইজার লাগিয়ে থাকেন, তাহলে অ সানস্ক্রিন নাও লাগাতে পারেন। ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন যে কোনো একটি প্রয়োগ করতে পারেন। কারণ এদের কার্যকারিতা একই রকম।

হাত ভালো করে ধুয়ে নিন

ব্যায়াম করার পরেই হাত ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া এটা একটা স্বাস্থ্যকর অভ্যাসও বটে। ব্যায়াম করার সময় আপনি ব্যাকটেরিয়া এবং অণুজীবের সংস্পর্শে আসেন। এতে করে ত্বকে সংক্রমিত হওয়ার উচ্চ সম্ভাবনা থাকে। অতএব, হাত ভালোভাবে ধুয়ে ব্যাকটেরিয়া এবং অণুজীবগুলো সরিয়ে ফেলা উচিত।

গোসল করুন

ঘাম থেকে ছত্রাক এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। অতএব, একটি ভালো অ্যান্টি-ফাঙ্গাস এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান দিয়ে গোসল করুন। ওয়ার্কআউটের ঠিক পরে একটি ভালো শাওয়ার নিন এবং অবশ্যই পোশাক পরিবর্তন করে নেবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //