ডিমের খোসার এত গুণ!

পুষ্টিগুণে ভরপুর ডিম যেমন স্বাস্থ্যকর, তেমনি এর খোসাও খুবই উপকারী! আসুন জেনে নেই ডিমের খোসার কিছু ব্যবহার।

রান্না করার সময় অজান্তেই অনেক সময় পুড়ে যায় কড়াই। সেটা আবার ঝকঝকে করে তুলতে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। প্রথমে ডিমের পরিষ্কার খোসাগুলি গুঁড়ো করে নিন। এ বার ওই পোড়া পাত্রের মধ্যে খোসার গুঁড়ো, লবণ এবং পানি দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে সেটা ফেলে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন পোড়া দাগ সহজেই উঠে গিয়েছে।

পোচ কিংবা অমলেট বানিয়ে ডিমের খোসাটা রেখে দিন ঘরের এক কোণে। এতে টিকটিকির উপদ্রব কমবে।

গাছের সার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তা গাছের মাটিতে ছড়িয়ে দিন। এটি গাছকে পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করবে। টমেটো কিংবা মরিচ গাছের গোড়ায় এই গুঁড়ো ছড়িয়ে দিলে ফলন ভাল হয়।

ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যাও করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন এবং মুখে লাগান। শুকিয়ে গেলে গরম পানি দিয়ে হালকা হাতে ঘষে তুলে নিন। এতে ত্বক কোমল হবে।

বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, কী ভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। অ্যাপেল সিডার ভিনেগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দু’দিন রেখে দিন। এ বার মিশ্রণটি দিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। বেশ কিছু দিন ব্যবহার করলেই মিলবে উপকার।

পাখিদের খাবার হিসবেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ডিমের খোসা গুঁড়ো করে বারান্দায় কিংবা ছাদে একটি পাত্রে রেখে দিতে পারেন।

ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোমদানি। সাদা খোলসে স্প্রে রং ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ঘর সাজানোর নানা সামগ্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //