জলপাইয়ের নানা গুণ

মুখরোচক আর গুণেভরা মৌসুমি ফল জলপাই। শীতকালে জলপাইয়ের দেখা পাওয়া যায়। কাঁচা কিংবা পাকা, যে কোনো অবস্থাতেই জলপাই খেতে বেশ সুস্বাদু। ভিটামিন সি- তে ভরপুর জলপাই শরীরের জন্য খুবই উপকারী; কিন্তু কাঁচা জলপাইয়ের পুষ্টিগুণ অনেক বেশি। প্রতিদিন জলপাই খাওয়ার অভ্যাস করলে স্বাস্থ্য ভালো থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

প্রতি ১০০ গ্রাম জলপাইয়ে খাদ্যশক্তি ৭০ কিলোক্যালরি, ৯ দশমিক ৭ শর্করা, ৫৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৩ মিলিগ্রাম ভিটামিন-সি। গবেষণায় দেখা গেছে, এর তেলও খুব স্বাস্থ্যকর। জেনে নেওয়া যাক জলপাইয়ের কিছু উপকারিতা। 

* জলপাইয়ে থাকা অ্যান্টি আক্সিডেন্ট হার্টে ব্লক হতে বাধা দেয়। জলপাইয়ে রয়েছে মনো স্যাচুরেটেড ফ্যাট, যা হার্টের জন্য খুবই উপকারী।

* জলপাইয়ের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ, যা কোলন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। একইসাথে তেমনি ক্ষুদ্রান্ত থেকে শুরু করে পাকস্থলীর নানা জটিলতা সারিয়ে তুলতেও সহায়তা করে। 

* ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী একটি ফল জলপাই। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের তেল ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে এই ইনসুলিন। এজন্য জলপাইয়ের তেল ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।

* জলপাইয়ের মনো স্যাচুরেটেড চর্বিতে থাকে প্রদাহবিরোধী উপাদান। বয়সের কারণে অনেকেরই হাড়ের ক্ষয় হয়। হাড়ের ক্ষয়রোধ করে জলপাইয়ের তেল। 

* জলপাইয়ে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আছে। এতে সর্দি, জ্বর ইত্যাদি দূরে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

* জলপাইয়ে ভিটামিন-এ পাওয়া যায়। ভিটামিন-এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল তাদের জন্য ওষুধের কাজ করে জলপাই। এ ছাড়া জীবাণুর আক্রমণ, চোখ ওঠা, চোখের পাতায় ইনফেকশনজনিত সমস্যাও দূর করে। 

* জলপাইয়ে থাকা লিনোলিক অ্যাসিড শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে জলপাই বা জলপাইয়ের তেল হজমের সময় এই বিশেষ অ্যাসিড বেশ কিছুটা উৎপাদন হয়। ফলে তা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করে।

* জলপাইয়ের তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বক ও চুলের যত্নে কাজ করে। জলপাইয়ের তেল চুলের গোড়া মজবুত করে। 

* জলপাইয়ের ভিটামিন-ই ত্বকে মসৃণ ভাব আনে। এ ছাড়া ত্বকের ক্যানসার থেকেও বাঁচায় জলপাই। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ত্বকের যে ক্ষতি হয় তা রোধ করে জলপাই।

* জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভ‚মিকা রাখে।

* শুধু ফলের নয়, জলপাই পাতারও রয়েছে নানা ভেষজ গুণ। যেমন- জলপাই পাতা ছেঁচে কাটা স্থানে লাগালে ক্ষত দ্রুত শুকিয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //