শিশুর উচ্চতা বৃদ্ধিতে যা খাওয়াবেন

শিশুদের শারীরিক মানসিক বৃদ্ধি নিয়ে নানা শংকায় ভোগেন সচেতন বাবা-মারা। অনেক শিশু দ্রুত বেড়ে উঠে, আবার কেউ বয়সের তুলনায় সেভাবে বাড়ে না। এ নিয়ে চিন্তিত না থেকে সমস্যা খুজে বের করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে শিশুর সঠিক পুষ্টির অভাবই এর জন্য দায়ী হয়। পুষ্টির অভাব থাকলে শিশুর বৃদ্ধির ব্যঘাত ঘটে। শিশুদের পুষ্টির অভাব পূরণ করতে খাদ্যতালিকায় যুক্ত করুন কিছু খাবার।

১. ডিম আছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি১২, রাইবোফ্ল্যাভিনের এবং আয়রনের। যা কোষের বৃদ্ধি এবং বিকাশে সহায়তা করে। বাচ্চাদের প্রতিদিনের ডায়েটে ডিমের সাদা অংশ যুক্ত করতে পারেন। তবে, অ্যালার্জি সমস্যা থাকলে ডিম খাওয়াবেন না।

২. সয়াবিন প্রোটিন, ফোলেট, ভিটামিন, কার্বোহাইড্রেট ও ফাইবার সমৃদ্ধ খাবার। হাড়ের স্বাস্থ্যের উন্নতির জন্য এটি বেশ উপকারী। কার্যকর ফলাফলের জন্য সপ্তাহে অন্তত দুইদিন শিশুকে সয়াবিন খাওয়ান।

৩. সবজি কেবল প্রয়োজনীয় শক্তি দেয় না, শিশুদের শরীরে ক্যালসিয়ামের সরবরাহও করে। সবুজ পাতাযুক্ত শাকসব্জি ওজন এবং উচ্চতার ভারসাম্য বজায় রাখে যা বয়স অনুসারে পরিবর্তিত হয়। স্যুপ, স্টিউ, পাস্তা বা স্মুদি আকারে পালং শাক, চাইনিজ বাঁধাকপি, ক্যাল বা ব্রকলি খাওয়াতে পারেন। এগুলো ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, দস্তা, আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এই খনিজগুলো হাড়ের শক্তি এবং খনিজায়ন তৈরিতে সহায়তা করে।

৪. দই প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং জিঙ্কের ভালো উৎস। এতে থাকা প্রোবায়োটিক অপুষ্ট শিশুদের বৃদ্ধি এবং বিকাশে সহায়তা করে। যদি আপনার বাচ্চারা দই পছন্দ না করে তবে তাদের পনির খাওয়াতে পারেন।

৫. বাদামকে পুষ্টির পাওয়ার হাউস বলা হয়। এতে ভিটামিন, খনিজ, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন রয়েছে। এগুলো ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //