গাইবান্ধায় ৩ সাংবাদিকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে সভা

গাইবান্ধার সদর উপজেলার কামারজানীতে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি সংক্রান্ত সংবাদ প্রকাশের জেরে গাইবান্ধার তিন সাংবাদিকের বিরুদ্ধে সদর থানায় চাঁদাবাজির মামলা হয়েছে।

এ ঘটনায় গতকাল বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে গাইবান্ধা প্রেসক্লাবে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, দীর্ঘ দুই বছর ধরে গাইবান্ধা সদর উপজেলার কামারজানীতে ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলন করে আসছিল ওই এলাকার বালু ব্যবসায়ী জাহাঙ্গীর, রানা, সাইফুল, মিল্টনসহ একটি সংঘবদ্ধ চক্র।

এ ঘটনায় গত ১৭ ফেব্রুয়ারি আনন্দ টিভিসহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এরপর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ২৫ ফেব্রুয়ারি কামারজানী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা খন্দকার আজিজুর রহমান বাদী হয়ে বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে গাইবান্ধা সদর থানায় মামলা করেন।

এদিকে মামলা হওয়ার পরেও তারা তাদের বালু উত্তোলন ও ব্যবসা চালিয়ে গেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদ আল হাসান একাধিক বার অভিযান চালিয়ে বালু পরিবহন কাজে ব্যবহৃত অন্তত ২০টি গাড়ি জব্দ করেন ও প্রায় ১৫ লাখ টাকা জরিমানা আদায় করেন।

এতে বালু ব্যবসায়ীরা ক্ষিপ্ত হলে তাদের মধ্যে জাহাঙ্গীর আলম চলতি বছরের ২৮ মার্চ গাইবান্ধা সদর থানায় মিথ্যা চাঁদাবাজির একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এর প্রায় এক মাস পরে গত ২৪ এপ্রিল সদর থানায় মামলাটি রেকর্ড ভুক্ত করা হয়।

এ মামলায় গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আনন্দ টিভির জেলা প্রতিনিধি মিলন খন্দকার, ডেইলি ট্রাইবুনালের জেলা প্রতিনিধি মো. সুমন মিয়া ও নাগরিক ভাবনা পত্রিকার জেলা প্রতিনিধি রিয়ন ইসলাম রকিকে আসামি করা হয়।

এদিকে তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ায় গাইবান্ধায় কর্মরত  বিভিন্ন মিডিয়ার সাংবাদিক, সামাজিক, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। এছাড়া মামলা থেকে নিঃশর্ত অব্যাহতি দেওয়ার আহ্বানও জানিয়েছেন তারা।

এসময় তারা বলেন, সংবাদ প্রকাশের জেরে চাঁদাবাজির মামলা দিয়ে সাংবাদিককে হয়রানি করা খুবই দুঃখজনক। এটা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। পাশাপাশি ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা চাঁদাবাজির মামলা থেকে তিন সাংবাদিককে অব্যাহতি প্রদানের দাবিও জানান তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //