প্রতিবেদনের জন্য পুরস্কৃত হলেন ৩ সাংবাদিক

জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য আঞ্চলিক তিনজন সাংবাদিককে সম্মাননা দিয়েছে আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- দৈনিক সিলেটের সময় পত্রিকার বিশেষ প্রতিনিধি এইচ এম শহীদুল ইসলাম, চ্যানেল আই ও প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার রংপুর ব্যুরো প্রধান মেরিনা লাভলী এবং দৈনিক রাজশাহীর সংবাদের চিফ রিপোর্টার সাখাওয়াত হোসেন।

জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন সংবাদ মাধ্যমের ২৪ জন সাংবাদিককে নিয়ে গত বছর ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ‘জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন তৈরি’ বিষয়ে প্রথম পর্বের প্রশিক্ষণের আয়োজন করে। এরপর জাতীয় নির্বাচনের আগে ও পরে প্রশিক্ষণার্থী সাংবাদিকদের স্থানীয় ও জাতীয় পত্রপত্রিকায় মোট ৭৩টি প্রতিবেদন প্রকাশিত হয়।

এর মধ্য থেকে সেরা প্রতিবেদনের জন্য তিনজন সাংবাদিককে পুরস্কৃত করা হয়।

রবিবার (৯ জুন) ঢাকার একটি হোটেলে দ্বিতীয় পর্যায়ের ফলোআপ প্রশিক্ষণ শেষে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন, গণতন্ত্রে সাংবাদিকরা অপরিহার্য। সংবাদ মাধ্যমই পারে নারীদের সম্পর্কে প্রচলিত দৃষ্টিভঙ্গি পরিবর্তনে কাজ করতে।

ইউএসএআইডির অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় এর আগেও রাজনীতিতে নারীর অন্তর্ভুক্তি ও উপস্থাপন বিষয়ে ঢাকার সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ ও সেরা প্রতিবেদনের জন্য স্বীকৃতি ও পুরস্কার দিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ড, সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস ও সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট রীতা দাস।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সাংবাদিকদের জেন্ডার-সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন প্রকাশের জন্য সাধুবাদ জানিয়ে আশা প্রকাশ করা হয় যে, দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে অংশগ্রহণকারী সাংবাদিকরা গণতন্ত্র ও রাজনীতিতে অন্তর্ভুক্তি বৃদ্ধিতে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //