হংকংয়ে গণতন্ত্রপন্থী সংবাদপত্রের সম্পাদকসহ গ্রেফতার ৫

অ্যাপল ডেইলির প্রধান সম্পাদকসহ পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। ছবি : বিবিসি

অ্যাপল ডেইলির প্রধান সম্পাদকসহ পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। ছবি : বিবিসি

হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলির প্রধান সম্পাদকসহ পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। অ্যাপল ডেইলি চীনের নীতির কড়া সমালোচক। 

আজ বৃহস্পতিবার (১৭ জুন) সকালে এই সংবাদপত্র অফিসে ৫০০ পুলিশ পৌঁছে যায়। অফিসে ঢোকা-বেরনোর সব পথ বন্ধ করে দেয়া হয়। সাংবাদিকদের ছবি তুলতে বা ভিডিও করতে নিষেধ করে দেয়া হয়।

অ্যাপল ডেইলি জানিয়েছে, তাদের প্রধান সম্পাদক রায়ান ল, সিইও চেউং কিমহাং, সিওও চাউ তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুইমান ও চিফ এক্সিকিউটিভ এডিটর চি-ওয়াইকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া অ্যাপল ডেইলির সাথে সম্পৃত তিন কোম্পানির ২৩ মিলিয়ন ডলারের সম্পত্তি জব্দ করেছে। কোম্পানি তিনটি হলো- অ্যাপল ডেইলি লিমিটেড, অ্যাপল ডেইলি প্রিন্টিং লিমিটেড ও এডি ইন্টারনেট লিমিটেড।

হংকং সরকার জানিয়েছে, জাতীয় সুরক্ষা বিভাগ তাদের গ্রেফতার করেছে। তারা বিদেশি রাষ্ট্রের সাথে হাত মিলিয়ে চক্রান্ত করছেন বলে অভিযোগ উঠেছে। চারজন পুরুষ ও একন নারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বয়স ৪৭ থেকে ৬৩ বছরের মধ্যে। এর বাইরে সরকার আর কোনো তথ্য দেয়নি।


অ্যাপল ডেইলিতে পুলিশি অভিযান ফেসবুকে লাইভ দেখানো হয়। কিভাবে পুলিশ পুরো অফিস ঘিরে ফেলেছে, ভিতরে ঢুকছে, সেটা লাইভে দেখানো হয়। এক সাংবাদিক লাইভ কমেন্টারিতে জানিয়েছেন, সকাল ৭টা নাগাদ ট্রাকে করে পুলিশ আসে ও ভবন ঘিরে ফেলে। এরপর তারা ট্রাকে একটার পর একটা বাক্স তুলতে শুরু করে।

পুলিশের তরফে জানানো হয়েছে, একটি মিডিয়া অফিস তারা তল্লাশি করেছে ও কিছু জিনিস বাজেয়াপ্ত করেছে। পুলিশ এক ‍বিবৃতিতে জানিয়েছে, হংকং ও মূল ভূখণ্ড চীনের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে ২০১৯ সাল থেকে অ্যাপল ডেইলি ৩০টিরও বেশি নিবন্ধ প্রকাশ করেছে। 

অ্যাপল ডেইলির প্রকাশক জিমি লাই’কেও এর আগে একই আইনে গ্রেফতার করা হয়েছে। লাইয়ের ২০ মাস জেল হয়েছে। বেআইনি সমাবেশের ডাক দেয়ার দায়ে তাকে এই দণ্ড দেয়া হয়। ২০১৯ সালে গণতন্ত্রপন্থীদের প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিলেন লাই। তার সব সম্পদও বাজেয়াপ্ত করা হয়েছে।  

অ্যাপল ডেইলি হংকংয়ের গণতন্ত্রপন্থীদের সমর্থন করে এসেছে এবং তাদের সমর্থনে খবর প্রকাশ করেছে। তাই প্রকাশকের পর এবার পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিল পুলিশ। 

গত বছর জাতীয় সুরক্ষা আইন পাস করার পর থেকে কয়েকজন বিশিষ্ট নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। - ডয়চে ভেলে ও বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh