ইরানের ৩৬টি সংবাদ ওয়েবসাইট বন্ধ করে দিল যুক্তরাষ্ট্র

নোটিশে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এগুলো ‘বাজেয়াপ্ত’ করেছে। ছবি : বিবিসি

নোটিশে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এগুলো ‘বাজেয়াপ্ত’ করেছে। ছবি : বিবিসি

ইরানি ও ইরানের সাথে সংশ্লিষ্ট ৩৬টি সংবাদ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সাইটগুলো মিসইনফরমেশন বা ভুল তথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেছে ওয়াশিংটন।

গত মঙ্গলবার (২২ জুন) দেখা যায়, এসব ওয়েবসাইট বন্ধ হয়ে গেছে। তার জায়গায় দেখা যাচ্ছে একটি নোটিশ- যাতে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এগুলো ‘বাজেয়াপ্ত’ করেছে। এতে এফবিআই ও মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের সিলও দেখা গেছে। এতে রয়েছে ইরানের সরকার নিয়ন্ত্রিত প্রেস টিভি ও ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের পরিচালিত আল-মাসিরা টিভি।

এমন এক সময় এ ঘটনা ঘটলো, যখন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার লক্ষ্যে করা একটি চুক্তি পুনরায় কার্যকর করাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে।

মার্কিন বিচার বিভাগ বলছে, ইরানের ইসলামিক রেডিও ও টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) পরিচালিত ৩৩টি ওয়েবসাইট ও ইরাকের ইরান-সমর্থিত কাতাইব হিজবুল্লাহ পরিচালিত তিনটি ওয়েবসাইট ‘সিজ’ বা বাজেয়াপ্ত করেছে যুক্তরাষ্ট্র। আইআরটিভিইউ যে ডোমেইন ব্যবহার করতো তার মালিক ছিল একটি মার্কিন কোম্পানি এবং এ ডোমেইন ব্যবহার করার জন্য যুক্তরাষ্ট্র অর্থ দফতরের ‘অফিস অব ফরেন এ্যাসেটস কনট্রোলের’ যে লাইসেন্স নিতে হয় - তা তারা নেয়নি।

অন্যদিকে কাতাইব হিজবুল্লাহকে যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করেছে এবং তারাও পূর্বোক্ত লাইসেন্সটি নেয়নি। মঙ্গলবার বিকেলে ওই ওয়েবসাইটগুলোতে ঢোকা যাচ্ছিল না।

আল-আলম ওয়েবসাইটে একটি বার্তা দেখা যাচ্ছিল যাতে বলা হয়, আলআলমটিভিডটনেট ডোমেইনটি যুক্তরাষ্ট্রের সরকার কর্তৃক বাজেয়াপ্ত করা হয়েছে। … ব্যুরো অব ইন্ডাস্ট্রি এ্যান্ড সিকিউরিটি, অফিস অব এক্সপোর্ট এনফোর্সমেন্ট ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের একটি আইন প্রয়োগ কার্যক্রমের অংশ হিসেবে এটি করা হয়েছে।

ইরানের প্রেস টিভি ও আল-আলমের কিছু ওয়েবসাইটেও এরকম নোটিশ দেখা গেছে। প্রেস টিভি হচ্ছে ইরানি সরকারের প্রধান ইংরেজি স্যাটেলাইট টিভি চ্যানেল ও আল-আলম হচ্ছে এর আরবি সংস্করণ। এছাড়া যুক্তরাজ্য থেকে প্রচার কার্যক্রম চালায় এমন একটি বাহরাইনি আরবি ভাষার চ্যানেল লুয়ালুয়া টিভিও বন্ধ করে দেয়া হয়েছে।

ইয়েমেনের হুথিরাও তাদের আল-মাসিরা ডোমেইন ব্লক হবার কথা নিশ্চিত করেছে।

যে ডোমেইনগুলো বাজেয়াপ্ত করা হয়েছে এগুলোতে ডট কম, ডট নেট ও ডট টিভি রয়েছে। প্রথম দুটি ডোমেইন কোনো নির্দিষ্ট দেশের সাথে সংশ্লিষ্ট নয়। তবে ডট টিভি ডোমেইনটি প্রশান্ত মহাসাগরীয় দেশ টুভালুর মালিকানাধীন, কিন্তু এটি পরিচালনা করে ভেরিসাইন নামে মার্কিন প্রতিষ্ঠান।

অন্য একটি দেশের শীর্ষস্থানীয় ডোমেইন বাজেয়াপ্ত করাকে সার্বভৌমত্বের লংঘন হিসেবে দেখা হতে পারে এমন সম্ভাবনা রয়েছে।

এদিকে বাজেয়াপ্ত হবার কয়েক ঘন্টার মধ্যেই কিছু ওয়েবসাইট নতুন ডোমেইন ঠিকানা নিয়ে ইন্টারনেটে ফিরে আসে।

ইরান সরকার যুক্তরাষ্ট্রে এই বাজেয়াপ্ত করার ব্যাপারে সরকারিভাবে কোনো মন্তব্য করেনি। তবে সংবাদমাধ্যমে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সেন্সরশিপের অভিযোগ আনা হয়।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী প্রেস টিভির উপস্থাপক মারজিয়া হাশেমি টুইট করেন, ‘আপনি যা বলছেন তা যদি ডিসি পছন্দ না করে তাহলে ডোমেইন বাজেয়াপ্ত করা - এটাই কি যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের স্বাধীনতার আরেকটি নমুনা?’ -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh