লিবিয়ায় বাংলাদেশি সাংবাদিক ও প্রকৌশলী নিখোঁজ

ঢাকা থেকে লিবিয়া যাওয়া বাংলাদেশি সাংবাদিক জাহিদুর রহমান পাঁচদিন ধরে নিখোঁজ রয়েছেন। তিনি এনটিভির বিশেষ প্রতিনিধি। তার সাথে বাংলাদেশি প্রকৌশলী সাইফুল ইসলামও নিখোঁজ রয়েছেন।

পরিবারের সদস্যদের দাবি, লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে তাদের অপহরণ করা হয়েছে। তবে সাইফুল ইসলামের পরিবার বলছে, ত্রিপোলিতে ক্ষমতাসীন সরকারের বাহিনীর কেউ তাদের অপহরণ করেছে।

আজ সোমবার (২৮ মার্চ) সকালে জাহিদুর রহমানের স্ত্রী তাসলিমা রহমান জানান, গত ২৩ মার্চ থেকে স্বামী জাহিদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অন্যতম পরিচালক জাহিদ। ওই মেডিক্যালের প্রতিষ্ঠাতা প্রতিমন্ত্রী ও সাভারের সংসদ সদস্য এনামুর রহমান।

জাহিদুরের স্ত্রী তাসনিমা রহমান বলেন, গত ৩ মার্চ লন্ডনের উদ্দেশ্য জাহিদুর সাভারের বাসা থেকে চলে যায়। এরপর সেখান থেকে সে লিবিয়া গিয়েছিলো বলে জানতে পেরেছি। ২৩ মার্চ ফোনে আমার সাথে তার শেষ কথা হয়েছে। এরপর থেকে মোবাইল বন্ধ পাচ্ছি। কোন খবরই পাচ্ছি না আজ। লন্ডনে যারা পরিচিত আছেন তারাও এখন আর কিছুই জানাতে পারছেন না। তাকে অপহরণ করা হয়েছে এটুকু জানতে পেরেছি।

জানা গেছে, গত ৩ মার্চ টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পারিবারিক ভিসায় লন্ডনে যান জাহিদ। সেখান থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ঘুরে ২১ মার্চ লিবিয়ায় পৌঁছান তিনি। সেখানে পৌঁছানোর পরদিন জাহিদুর ফেসবুক পোস্টে লেখেন, ‘লন্ডন থেকে লিবিয়া। গৃহযুদ্ধ কবলিত দেশটিতে প্রবেশ ছিল রীতিমতো চালেঞ্জের।  লন্ডন যাবার আগেই তাই বিশেষ ব্যবস্থাপনায় ভিসা সংগ্রহ করেছিলাম ঢাকা থেকে। তা সত্ত্বেও ইমিগ্রেশন অতিক্রম শেষে পদে পদে ছিল ভয়- ভোগান্তি দুটোই। এর প্রধান কারণ নিরাপত্তাহীণতা। যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় রাজনৈতিক এবং সামাজিক পরিস্থিতি এক কথায় ভয়াবহ।’

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //