নোবেলের জন্য মনোনীত ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্কোন্নয়নের চুক্তি করায় তাকে এই মনোনয়ন দেয়া হয়েছে। এর আগে একই কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ইতালীয় সংসদ সদস্য পাওলো গ্রিমোলদি এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য নেতানিয়াহুর নাম প্রস্তাব করেন।

ইতালির এ সংসদ সদস্য এক টুইট বার্তায় জানিয়েছেন, নোবেল কমিটি তার প্রস্তাব গ্রহণ করেছে বলে নিশ্চিত হয়েছেন তিনি। প্রস্তাবে গ্রিমোলদি দাবি করেছেন, আমিরাত-বাহরাইনের সঙ্গে ইসরায়েলের চুক্তি ছাড়াও সৌদি আরবের সঙ্গে বন্ধন সুদৃঢ় করেছেন নেতানিয়াহু। এজন্য শান্তিতে তার নোবেল পুরস্কার পাওয়া উচিত।

এর আগে গত সপ্তাহে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের শান্তিচুক্তিতে মধ্যস্থতা করে তিনি এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। নরওয়ের রাজনীতিবিদ টিব্রিং-জেড্ডে পুরস্কারের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

২০১৯ সালে শান্তিতে নোবেল পেয়েছিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh