কাতারের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

অবশেষে কুয়েতের মধ্যস্ততায় তিন বছরেরও অধিক সময় পর কাতার ও সৌদি আরবের মধ্যকার কূটনৈতিক সংকটের অবসান হলো।

কাতারের সাথে সীমান্ত খুলে দিয়েছে সৌদি আরব। নৌ ও আকাশসীমাও খুলে দিতে যাচ্ছে দেশটি। কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা থেকেই সীমান্ত খুলে দিতে রাজি হয় কাতার ও সৌদি আরব।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী গতকাল সোমবার (৪ জানুয়ারি) এ ঘোষণা দেন। ২০১৭ সাল থেকে কাতারের ওপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা তুলে নিয়েছে সৌদি আরব।

কাতারের একমাত্র ভূমি সীমান্ত ২০১৭ সাল থেকে বন্ধ রয়েছে। ইরানের সাথে উষ্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও ওই অঞ্চলের জঙ্গি গোষ্ঠীগুলোর সাথে সম্পর্কের কথা বলে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ছোট্ট উপসাগরীয় দেশ কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। এই তিন বছরে শুধুমাত্র কাতারের বাসিন্দাদের সৌদি আরবে হজ পালনের সময় সীমান্ত খুলে দেয়া হতো।

কাতার ও চার আরব দেশের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে কুয়েত। গতকাল কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসের আল-মোহাম্মাদ আল সাবাহ কাতারের ক্ষমতাসীন আমির শেখ তামিম বিন হামাদ আল তাহনির কাছে একটি বার্তা পৌঁছে দিতে সে দেশে ভ্রমণ করেন।

সৌদি আরব এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কারণে আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) দেশটির আল-উলা শহরে অনুষ্ঠিতব্য উপসাগরীয় নেতাদের সম্মেলনে কাতারের যোগ দেয়ার পথ পরিষ্কার হলো।

রাষ্ট্র পরিচালিত টিবি চ্যানেলে দেয়া এক বিবৃতিতে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুয়েতের আমির যথাক্রমে কাতারের আমির ও সৌদি আরবের ক্রাউন প্রিন্সের সাথে কথা বলেছেন। আলোচনায় সবাই একতাবদ্ধ থাকার বিষয়ে জোর দেন এবং আল-উলায় ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নের জন্য এক বিবৃতিতে স্বাক্ষর করতে অঙ্গীকার করেছেন। -ইউএনবি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh