মধ্যপ্রাচ্যের ৬ দেশ শক্তিশালী ভূমিকম্প

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ইরানসহ মধ্যপ্রাচ্যের ছয় দেশে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির দক্ষিণের বন্দর আব্বাস শহরে বেশ কিছু বাড়িঘর ধ্বংস হয়েছে বলে দেশটির সরকারি সংবাদসংস্থা আইএসএনএর এক প্রতিবেদনে জানানো হয়েছে। 

এদিকে, ইরানে আঘাত হানা এই ভূমিকম্প মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও শারজাহ শহর, কাতার, বাহরাইন, ওমান এবং সৌদি আরবেও অনুভূত হয়েছে বলে খবর দিয়েছে খালিজ টাইমস।

রবিবার (১৪ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ৩৮মিনিটের দিকে ইরানের দক্ষিণের বন্দর আব্বাস শহর ভূমিকম্পে কেঁপে উঠেছে। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আইএসএনএ বলছে, ইরানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিলো ৬ দশমিক ৩।

ইরানের হরমুজগান প্রদেশের রাজধানী বন্দর আব্বাসের উত্তরপশ্চিমের ৫৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পের এই উৎপত্তিস্থল দুবাই শহর থেকে ২৭৮ কিলোমিটার উত্তরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, রবিবারের এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ৩। বন্দর আব্বাসের ৫৪ কিলোমিটার উত্তরপশ্চিমে ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। ভূমিকম্পটি অগভীর হওয়ায় দেশটিতে ক্ষয়ক্ষতি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আইএসএনএ বলছে, ইরানে আঘাত হানা এই ভূমিকম্পে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, আবু ধাবির পাশাপাশি কাতার, বাহরাইন, ওমানের কিছু অংশ এবং সৌদি আরবও কেঁপেছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //