তিন বছর পর মুক্তি পেলেন সৌদি রাজকুমারী বাসমা

কঠোর নিরাপত্তার একটি কারাগারে প্রায় তিন বছর বন্দি থাকার পর মুক্তি পেয়েছেন সৌদি আরবের রাজকুমারী বাসমা বিনতে সৌদ (৫৭) ও তার মেয়ে সুহোউদ।

তাদের মুক্তির দাবিতে প্রচার চালিয়ে আসা মানবাধিকার বিষয়ক সংস্থা এএলকিইএসটি গতকাল শনিবার (৮ জানুয়ারি) জানিয়েছে, কোনও অভিযোগ ছাড়াই রাজকুমারী ও তার মেয়েকে কারাবন্দি করে রাখা হয়েছিল।

২০১৯ সালের মার্চে চিকিৎসার জন্য সুইজারল্যান্ডে যাওয়ার সময় বাসমাকে আটক করা হয়েছিল। কেন তাকে আটক করা হয়েছিল তা জানা যায়নি। তার বা তার মেয়ে সুহোউদের বিরুদ্ধে কোনও অপরাধের অভিযোগও আনা হয়নি। 

তবে সৌদি আরবের মানবাধিকার নিয়ে তার সোচ্চার হওয়া ও সংবিধান সংস্কারের দাবি তোলার সঙ্গে আটকের বিষয়টি সম্পর্কিত হতে পারে ধারণা করা হয়।

২০২০ সালে জাতিসংঘ বরাবর লিখিত বিবৃতিতে বাসমাহর পরিবার বলেছিল, ক্ষমতার অপব্যবহার নিয়ে সরব সমালোচনার রেকর্ড থাকার কারণে বাসমাকে আটকে রাখা হতে পারে।

২০২০ সালের এপ্রিলে স্বাস্থ্যগত বিষয় বিবেচনায় নিয়ে সৌদি বাদশা সালমান ও যুবরাজ মুহাম্মদ বিন সালমানের কাছে মুক্তির আরজি জানান তিনি। গত তিন বছরে তাকে রাজধানী রিয়াদের আল-হাইর কারাগারে রাখা হয়েছিল। এই কারাগারের রাজনৈতিক অনেক বন্দিকেই রাখা হয়। 

রাজকুমারী বাসমা সৌদি আরবের একসময়ের বাদশা সৌদের ছোট মেয়ে। তার বাবা ১৯৫৩ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //