মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত ইসরাইলে

উত্তর আমেরিকা ও ইউরোপের কয়েকটি দেশে ছড়িয়ে পড়ার পর ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটিতে প্রথম মাঙ্কিপক্স শনাক্তের তথ্য নিশ্চিত করেছে।

গতকাল শনিবার (২১ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পশ্চিম ইউরোপ থেকে ফিরে আসা ৩০ বছর বয়সী একজন ব্যক্তি ভাইরাসের সন্দেহজনক ক্ষত নিয়ে তেল আবিবের ইচিলভ হাসপাতালে গিয়েছিলেন। চিকিৎসকেরা শনাক্ত করার পর এটিকেই ইসরাইলের প্রথম মাঙ্কিপক্স কেস হিসেবে ঘোষণা করা হয়েছে।

বিবৃতি অনুসারে, ইসরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চে একটি ক্লিনিকাল নমুনা পরীক্ষা করা হয়েছিল, যেখানে মাঙ্কিপক্সের সন্দেহ যাচাই করা হয়েছিল। পশ্চিম ইউরোপে এক রোগীর সংস্পর্শে আসা লোকটিকে মেডিকেল পরীক্ষা ও তত্ত্বাবধান সম্পূর্ণ করার জন্য কোয়ারেন্টিনে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ওই ব্যক্তির শারীরিক অবস্থা ভালো। যারা বিদেশ থেকে ফিরেছেন এবং যাদের শরীরে জ্বর ও ফুসকুড়ি দেখা দিয়েছে অবিলম্বে তাদেরও ডাক্তার দেখানোর আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও পশ্চিম ইউরোপের বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত শতাধিক রোগী শনাক্ত হয়েছে। ইঁদুর ও ছোট আকারের স্তন্যপায়ী প্রাণীর মতো বন্য প্রাণীদের মধ্যে সাধারণ রোগ মাঙ্কিপক্স। তবে মানুষও এই ভাইরাস দ্বারা সংক্রামিত হতে পারে।

এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে- ত্বকে ফুসকুড়ি, জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা, পিঠে ব্যথা, ঠান্ডা লাগা ও ক্লান্তি। এর বৈশিষ্ট্য জল বসন্তের মতোই, কয়েক সপ্তাহের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠেন। 

নাক, মুখ, চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও সংক্রমিত হতে পারে এই ভাইরাস। আবার সংক্রমিত বানর, ইঁদুর ও কাঠবিড়াল এবং ভাইরাসযুক্ত বস্তু যেমন বিছানাপত্র ও জামাকাপড়ের সংস্পর্শে এলেও ছড়াতে পারে ভাইরাসটি। 

যৌন সম্পর্কের মাধ্যমে এ রোগ ছড়াতে পারে-আগে এমনটা বলা না হলেও এখন ধারণা করা হচ্ছে, যৌন মিলনের সময় সরাসরি সংস্পর্শে এ ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। -আল জাজিরা

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //