ইরানে আইআরজিসি গোয়েন্দা প্রধানকে বরখাস্ত

ইরানে আইআরজিসির একাধিক শীর্ষ কর্মকর্তা হত্যা ও রহস্যজনক মৃত্যুর জেরে সংস্থাটির গোয়েন্দা প্রধান হোসেইন তায়েবকে বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে গোয়েন্দা বাহিনীর জন্য নতুন প্রধান নিয়োগ করেছে দেশটির সরকার।

আজ শুক্রবার (২৪ জুন) আইআরজিসির মুখপাত্র রমেজান শরীফের বরাত দিয়ে এই তথ্য জানানো হয়েছে।

সংস্থাটির নতুন গোয়েন্দা প্রধান হয়েছেন জেনারেল মোহাম্মদ কাজেমি।

২০০৯ সালে সংস্থাটি চালুর পর থেকে এই পদে দায়িত্ব পালন করছিলেন হোসেইন তায়েব। যদিও তাকে সরিয়ে দেওয়ার কারণ উল্লেখ করেনি দেশটির সরকার।

গত ২২ মে রাজধানী তেহরানে বন্দুক হামলার আইআরজিসি কর্নেল সাইয়্যাদ খোদাই নিহত হন। এ ঘটনায় ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় ইরান।

২০২০ সালে পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার পর এটি ইরানের অভ্যন্তরে সবচেয়ে বড় প্রভাবশালী ব্যক্তির হত্যাকাণ্ড। ওই ঘটনায়ও তেহরান ইসরায়েলকে দায়ী করেছিল।

এসব ঘটনায় আইআরজিসির গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগের গুঞ্জন ছিল। এরমধ্যেই এর প্রধানকে সরিয়ে দেওয়া হল।

হোসেইন তায়েবকে আইআরজিসির প্রধান কমান্ডারের উপদেষ্টা হিসেবে নিযুক্ত করা হয়েছে।

২০০৯ সালে আইআরজিসির গোয়েন্দা প্রধান হিসেবে আসীন হওয়ার আগে তায়েব শীর্ষ ধর্মীয় নেতা আলি খামেনির কার্যালয়ে কাজ করতেন। তাকে সর্বোচ্চ নেতার প্রভাবশালী ছেলে মোজতবা খামেনির ঘনিষ্ঠ বলে মনে করা হয়।

মানবাধিকার লঙ্ঘনের দায়ে তিনি ইইউ ও মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ।

এদিকে এ ঘটনায় ইউনাইটেড অ্যাগেইনস্ট নিউক্লিয়ার ইরান (ইউএএনআই) এর পরিচালক জেসন ব্রডস্কি বলেন, তায়েব দীর্ঘ সময় ধরে কাজ করেছেন। তার শীর্ষ ধর্মীয় নেতার পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। ফলে এই অপসারণ ইরানের গোয়েন্দা সম্প্রদায়ের জন্যে একটি ভূমিকম্প।

২০০৯ সালে প্রতিষ্ঠিত আইআরজিসির গোয়েন্দা সংস্থা ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের সাথে সমান্তরালভাবে কাজ করে। দুই গোয়েন্দা সংস্থার মধ্যে নানা বিষয়ে মতবিরোধ রয়েছে। সেই বিরোধ সংঘর্ষের ঘটনাও ঘটিয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //