ইরানে পৌঁছেছেন ভ্লাদিমির পুতিন

সিরিয়া সংকট নিয়ে ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে অংশ নিতে ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ফেব্রুয়ারি মাসের শেষদিকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর এই প্রথম বিদেশ সফর করছেন প্রেসিডেন্ট পুতিন।

ক্রেমলিনের কর্মকর্তা ইউরি ইউশাকভ জানিয়েছেন, আজই মঙ্গলবার (১৯ জুলাই) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ  তাইয়্যেব এরদোগানের সাথে ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবেন পুতিন। এরপর একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হবে এবং বিবৃতির খসড়া এরইমধ্যে চূড়ান্ত করা হয়েছে।

প্রেসিডেন্ট এরদোগান সিরিয়ার উত্তরাঞ্চলে নতুন করে হামলা চালানোর হুমকি দিয়েছেন। তবে রাশিয়া ও ইরান সিরিয়ায় তুর্কি আগ্রাসনের বিরোধী এবং আসন্ন ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে এ বিষয়ে এরদোগানকে বোঝানোর চেষ্টা করবেন পুতিন ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি।

ইরান এরইমধ্যে সতর্ক করে দিয়ে বলেছে, সিরিয়ায় তুরস্কের যেকোনো আগ্রাসন গোটা অঞ্চলকে অস্থিতিশীল করবে। সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দি সশস্ত্র গোষ্ঠীগুলো আশ্রয় নিয়েছে বল অভিযোগ তুলে সেখানে ২০১৬ সাল থেকে বেশ কয়েকবার সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক। 

সিরিয়া সরকার বারবার সেদেশের উত্তরাঞ্চলে তুর্কি আগ্রাসনের নিন্দা জানিয়েছে। রাশিয়া আবার আগ্রাসন চালানো থেকে বিরত থাকতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //