২ লাখ ডলার সাহায্য ঘোষণা মালয়েশিয়ার

গাজায় আল শিফা হাসপাতালে ইসরায়েলি অভিযানে ৪০০ নিহত

হামাস নিয়ন্ত্রিত গাজার মিডিয়া সেল জানিয়েছে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় আল শিফা হাসপাতাল কেন্দ্র করে ইসরায়েলি বাহিনীর ১৩ দিনের টানা অভিযানে এ পর্যন্ত চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। একই সঙ্গে এদিকে নিহত ব্যক্তিদের মধ্যে রোগী, চিকিৎসাকর্মী এবং যুদ্ধের কারণে বাস্তুচ্যুত মানুষ রয়েছেন। 

এদিকে মিশরের আল কাহেরা নিউজ চ্যানেল জানিয়েছে রবিবার কায়রোতে যুদ্ধবিরতির ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। ইসরায়েলি বাহিনীর দাবি, হামাসের জ্যেষ্ঠ সন্ত্রাসীরা হাসপাতালটি ব্যবহার করছেন এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযানটি চালানো হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, হাসপাতাল এলাকায় বিমান হামলার পাশাপাশি চলেছে স্থল অভিযানও।

অন্যদিকে তেল আবিবে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে জিম্মিদের ফিরিয়ে আনতে চাপ প্রয়োগ করে ১০ হাজার লোক বিক্ষোভ শুরু করেছেন।  

৭ অক্টোবরের হামলার পর থেকে এ পর্যন্ত৩২ হাজার ৭০৫ জন ফিলিস্তিনি নিহত ও ৭৫ হাজার ১৯০ জন আহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নিহত হয়েছেন।  

আল শিফা গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল হিসেবে সুপরিচিত। এর আগে গত বছরের নভেম্বরেও ইসরায়েল দখলদার বাহিনী ওই হাসপাতাল প্রাঙ্গণে অভিযান চালায়। 

চলমান যুদ্ধে বাস্তুচ্যুত হওয়া কয়েক হাজার ফিলিস্তিনি ওই হাসপাতাল প্রাঙ্গণে আশ্রয় নিয়েছেন।

এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জোট সরকারের শরিক দল ও দেশটির সবচেয়ে পুরোনো ইউএনএমও পার্টি গাজায় ২ লাখ ডলারেরও বেশি অর্থ সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। 

সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //