সৌদিতে কি মঙ্গলবার ঈদ

সাধারণত মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, বিশেষ করে সৌদি আরবের একদিন পর বাংলাদেশে উদ্‌যাপিত হয় পবিত্র ঈদুল ফিতর। তাই সৌদিতে ঈদ কবে, তা নিয়ে এখন কৌতুহলের শেষ নেই। তবে ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে, তা নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

সৌদি আরবে ঈদ কবে তা এখনও নিশ্চিত হওয়া না গেলেও দেশটিতে এরই মধ্যে মুসলমানদের ঈদের চাঁদ দেখার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ ওঠার সম্ভাবনা রয়েছে।  

খালি চোখে হোক আর দূরবীনের মাধ্যমেই হোক, চাঁদ দেখতে সক্ষম ব্যক্তিদের উৎসাহিত করেছে সৌদি সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে কেউ চাঁদ দেখলে তাকে কাছের আদালতে গিয়ে সাক্ষ্য দেয়ার জন্য অনুরোধ করেছে।

সোমবার সৌদিতে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। ওইদিন শাওয়ালের চাঁদ দেখা গেলে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) ঈদ উদযাপিত হবে। আর ওইদিন চাঁদ দেখা না গেলে ৩০ রোজা পূর্ণ হবে এবং বুধবার (১০ এপ্রিল) ঈদ উদযাপিত হবে।  

সৌদি আরবে গত ১০ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। ১১ মার্চ থেকে শুরু হয় রোজা। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল অর্থাৎ ২৯টি রোজা হয়েছিল। তবে বিশ্বের আরও কিছু দেশে ৩০ রোজা হয়েছিল।

সৌদিতে চাঁদ দেখা নিয়ে বেশ আগ্রহী বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা; বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মুসলমানরা। কারণ সৌদিতে চাঁদ দেখা গেলে তারা অনেকটা নিশ্চিত হয়ে যান যে, পরদিন তাদের দেশেও ঈদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //