যুদ্ধবিরতির জন্য হামাস ‘ইতিবাচকভাবে প্রস্তুত’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস আনুষ্ঠানিক জবাব দিয়েছে। ইসলামিক জিহাদের সঙ্গে যৌথ বিবৃতিতে হামাস বলেছে, তারা যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হতে ‘ইতিবাচকভাবে প্রস্তুত’ আছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গত সোমবার (১০ জুন) যে প্রস্তাবটি পাস হয়েছে সেটিতে প্রথমে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির কথা বলা হয়েছে।

কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রসহ যারা হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করেছে- তারা নিশ্চিত করেছে হামাস যুদ্ধবিরতির প্রস্তাবের জবাব দিয়েছে।

গতকাল মঙ্গলবার (১১ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় নিজেদের অবস্থান জানিয়ে দেওয়া এক বিবৃতিতে হামাস বলেছে, গাজায় ‘যুদ্ধ পুরোপুরি বন্ধ’ করতে হবে। আমাদের জবাবে প্রাধান্য দেওয়া হয়েছে ফিলিস্তিনিদের স্বার্থ এবং যুদ্ধ পুরোপুরি বন্ধ করার প্রয়োজনীয়তার ওপর।

এদিকে হামাসের জবাবের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, হামাস প্রস্তাবের জবাব দিয়েছে এটি একটি ‘সহায়ক’ বিষয় হবে। এছাড়া হামাসের প্রস্তাবটি আরও ভালো করে পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির প্রস্তাবের বিষয়টি পুনরায় আশ্বস্ত করেছেন এবং পুরো বিশ্ব হামাসের জবাবের অপেক্ষায় রয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বীকার করেছেন তার মন্ত্রীসভা যুদ্ধবিরতির প্রস্তাবটিতে সমর্থন জানিয়েছে। তবে সবাই এতে রাজি হয়নি। 

সূত্র: বিবিসি নিউজ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //