যাদের এমপিওভুক্ত করতে মন্ত্রণালয়ের নির্দেশ

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) ভোকেশনাল কর্মসূচির আওতাভুক্ত ৫৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিস্টেন্টদের এমপিওভুক্ত করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গত ৪ এপ্রিল স্বাক্ষরিত মন্ত্রণালয়ের আদেশটি মঙ্গলবার (৬ এপ্রিল) প্রকাশ করা হয়েছে।

সেসিপের আওতায় দেশের সাধারণ ৬৪০টি সাধারণ ধারার শিক্ষা প্রতিষ্ঠানে চালু করা ভোকেশনাল কোর্সে নিয়োগপ্রাপ্ত ট্রেড ইন্সট্রাক্টর এবং ল্যাব এ্যাসিস্টেন্ট/কম্পিউটার ল্যাব অ্যাসিস্টেন্টরা এমপিওভুক্তিতে জটিলতা তৈরি হয়।

এমপিওভুক্তির নির্দেশনা সূত্রে জানা যায়, মন্ত্রণালয় সূত্রে জানা গেছে- ২০১৮ সালের জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় ট্রেড ইন্সট্রাক্টর এবং ল্যাব অ্যাসিস্টেন্ট/কম্পিউটার ল্যাব অ্যাসিস্টেন্টদের এমপিওভুক্তির সুযোগ ছিল না। এছাড়া ২০২০ সালের ৩ সেপ্টেম্বর জারি করা আদেশেও এমপিওভুক্তির সুযোগ সৃষ্টির বিষয়টি নিয়ে জটিলতা দেখা দেয়। ফলে ল্যাব অ্যাসিস্টেন্ট/কম্পিউটার ল্যাব অ্যাসিস্টেন্টরা এমপিওভুক্তি বঞ্চিত হতে থাকেন। এই পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয় এমপিওভুক্তির নির্দেশ দেয়।

নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের বাস্তবায়নাধীন সেসিপের আওতায় মাধ্যমিক পর্যায়ে সাধারণ ধারায় নির্বাচিত ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের (বিদ্যালয়, মাদ্রাসা) মধ্যে ৫৩২টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষ থেকে ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। ভোকেশনাল কোর্স বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয় নির্বাচিত প্রতিষ্ঠানে দুইটি ট্রেড ইন্সট্রাক্টর এবং ল্যাব অ্যাসিস্টেন্ট/কম্পিউটার ল্যাব অ্যাসিস্টেন্টের পদ সৃষ্টি করা হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নিয়োগের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //