মিউজিক ভিডিও নিয়ে বিতর্ক

অন্তু, ন্যান্সি ও সাব্বির

অন্তু, ন্যান্সি ও সাব্বির

একটি সময় মানুষ রেডিও, ক্যাসেট প্লেয়ারে গান শুনেই তৃপ্ত থাকত। তবে কালের বিবর্তনে গান এখন আর শোনার বিষয়ে সীমাবদ্ধ নেই। সময়ের সাথে সাথে প্রযুক্তির কল্যাণে পরিবর্তন এসেছে মানুষের চাহিদাতেও। 

এখন আর গানকে অডিও আকারে তৈরি করলেই হয় না বরং তাকে উপস্থাপনের জন্য প্রয়োজন হয় মিউজিক ভিডিওর। যার ফলে গান হয়ে গেছে দেখার বিষয়। গান দেখার নাকি শোনার বিষয় সেই থেকেই এ নিয়ে চলছে বিতর্ক। সম্প্রতি এ নিয়ে কথা হয় সংশ্লিষ্টদের সাথে।

ভিডিওর মাধ্যমে উপস্থাপন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে: ন্যান্সি

জনপ্রিয় কণ্ঠশিল্পী ন্যান্সি মনে করেন, গান মূলত শোনার বিষয়। তবে এখন গান প্রচারের বড় মাধ্যম যেহেতু ইউটিউব, তাই গান প্রকাশ করতে হলে সেটা ভিডিওর মাধ্যমে উপস্থাপন করাটা অনেকটা বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। ফলে কণ্ঠশিল্পী ও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোকে এখন শুধু গান তৈরি করলেই হচ্ছে না, গান প্রকাশের জন্য তৈরি করতে হচ্ছে মিউজিক ভিডিও। 

তবে ন্যান্সি মনে করেন এক্ষেত্রে মিউজিক ভিডিওকে বেশি গুরুত্ব দেয়া যাবে না বরং গানকেই বেশি প্রাধান্য দিতে হবে। আর গানের সাথে জুড়ে দেয়া মিউজিক ভিডিওটিকে অবশ্যই সামঞ্জস্য পূর্ণ হতে হবে। যদিও মাঝখানে গানের চেয়ে মিউজিক ভিডিওর ওপর গুরুত্ব বেশি দেয়া হয়েছে। 

গান শোনাকেই গুরুত্ব দিতে হবে: অন্তু করিম 

মিউজিক ভিডিওর মাধ্যমে তারকা খ্যাতি লাভ করা মডেল ও অভিনেতা অন্তু করিমও গান শোনাকেই সবচেয়ে গুরুত্ব দেন। তার কাছে গান কখনোই দেখার বিষয় না, বরাবরই তা শোনার বিষয়। তবে মিউজিক ভিডিওকেও ফেলে দেন না তিনি। 

একজীবন গানের মিউজিক ভিডিওতে অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করা এই মডেল ও অভিনেতা মিউজিক ভিডিওকে কালের বিবর্তনে প্রযুক্তির প্রসার বলে মনে করেন। ক্যাসেট বা সিডি বন্দি গানের যুগে প্রতিযোগিতাটি ছিল যেখানে দেশ ও পার্শ্ববর্তী দেশের সাথে, এখন সেই প্রতিযোগিতাটির সীমানা বিস্তৃত গিয়েছে বিশ্বব্যাপী। এই মিউজিক ভিডিওর সৃষ্টিও কিন্তু গানকে দর্শকদের কাছে পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই।

ভালো গানেই শ্রোতারা সন্তুষ্ট নয়: সাব্বির নাসির

নব্বই দশকের সাড়া জাগানো কণ্ঠশিল্পী সাব্বির নাসির। মাঝে দীর্ঘ সময় এদেশের সংগীত অঙ্গনে তার অনুপস্থিতি লক্ষনীয়। তবে বিরতি কাটিয়ে আবার সরব হয়েছেন তিনি। মুক্তিপ্রাপ্ত তার গান আবারো সাড়া জাগিয়েছে দর্শক শ্রোতাদের মাঝে। 

সাব্বির নাসির মনে করেন গান দেখার না, শোনার বিষয় হোক ও গান মানুষ শুনুক এটি প্রতিটি কণ্ঠশিল্পীরই কাম্য। জনপ্রিয় এই গায়ক মনে করেন ইন্টারনেটের আগ্রাসনে গান শুধু বাংলাদেশেই যে দেখার বিষয়ে রূপ নিয়েছে তা না, বরং বিশ্বজুড়েই গান এখন দেখার বিষয়ে। এর ফলে গানের অডিওর সাথে মিউজিক ভিডিওটি উপভোগ করা শ্রোতাদের অভ্যাসে পরিণত হয়েছে। উদাহরণস্বরূপ সম্প্রতি নিজের একটি সাড়া জাগানো গানের কথা উল্লেখ করেন এই গায়ক। 

সম্প্রতি তার গাওয়া ‘আমারে দিয়া দিলাম তোমারে’ শিরোনামের একটি গান করেছেন তিনি। হেয়ালি করে গানটির একটি আনাড়ি ভিডিও ছেড়েছিলেন নিজের ফেসবুক পেইজে। পরবর্তীতে দেখা গেল ওই আনাড়ি ভিডিওটিই লাখ লাখ মানুষ দেখছে। এক্ষেত্রে তিনি মনে করেন, ভালো গান যে মানুষ শোনে নিজের এই গানটি থেকে আবার তা প্রমাণিত হলো। 

তবে তিনি খেয়াল করলেন, গানটি লুফে নেয়ার পাশাপাশি শ্রোতাদের প্রশ্ন ছিল এত ভালো গানের সাথে ভালো একটি মিউজিক ভিডিও নেই কেন। গানটির জন্য ভালো একটি মিউজিক ভিডিও তৈরির অনুরোধও করেন তারা। এই আনুরোধের আধিক্য থেকে সাব্বির নাসির উপলব্ধি করেন শুধু একটি ভালো গানেই শ্রোতারা এখন সন্তুষ্ট নয়। তার সাথে একটি ভালো মিউজিক ভিডিও দেখাটিও তাদের অভ্যাসে পরিণত হয়েছে।      

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh