ICT Division

শুভ জন্মদিন কনক চাঁপা

কনক চাঁপা বাংলা গানের মিষ্টি পাখি। তিনি গাইলে যেন মধু নিঃসৃত হয়। সেই মধু বাতাসের মতো ছুঁয়ে যায় মন। আজ রবিবার (১১ সেপ্টেম্বর) প্রিয় এই শিল্পীর জন্মদিন। শুভ জন্মদিন কনক চাঁপা।

তিনি গেয়েছেন- ‘কী যাদু করেছো বলোনা, ঘরে আর থাকা যে হলো না’, ‘তুমি আমার এমনই একজন, যারে একজনমে ভালোবেসে ভরবে না এ মন’, ‘অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়’ ও ‘এই বুকে বইছে যমুনা নিয়ে অথৈ প্রেমের জল, তার তীরে গড়বো আমি আমার প্রেমের তাজমহল’। বাংলা প্রেমের গানের ইতিহাসে এসব গান কতখানি জায়গা দখল করে আছে, সেটা বাড়িয়ে বলার দরকার নেই। 

কণ্ঠশিল্পী কনক চাঁপার জন্ম ১৯৬৯ সালের ১১  সেপ্টেম্বর। তার পুরো নাম রুমানা মোর্শেদ কনক চাঁপা। তার জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। গানের ভুবনে তার হাতেখড়ি একেবারে ছোট বেলায়। এরপর  রেডিওর ‘কলকাকলি’ অনুষ্ঠানে গান গেয়ে শুরু করেন সংগীত জীবন। মাত্র নয় বছর বয়সে তিনি বাংলাদেশ  টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানে অংশ নিয়ে জাতীয় পুরস্কার অর্জন করেছিলেন।

চলচ্চিত্রের গানে কনক চাঁপা দেশের ইতিহাসে অন্যতম সেরা গায়িকা। এছাড়া তিনি আধুনিক গান, নজরুল সংগীত, লোকসংগীতসহ প্রায় সব ধরনের গানই করেছেন। দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে তিনি গান গাইছেন। কেবল চলচ্চিত্রেই তিনি তিন হাজারের বেশি গান গেয়েছেন। এর বাইরে ৩৫টি একক অ্যালবামও প্রকাশ করেছেন খ্যাতিমান এই গায়িকা।

অনবদ্য গায়কীর সুবাদে কনক চাঁপা বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকা হিসেবে তিনবার পুরস্কৃত হয়েছেন। এছাড়া বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কার এবং প্রথম আলো পাঠক জরিপ পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি।

কেবল কণ্ঠের যাদুতেই মুগ্ধতা ছড়ান না কনক চাঁপা। তিনি একজন পাঠকপ্রিয় লেখকও। তার লেখা বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে ‘স্থবির যাযাবর’, ‘মুখোমুখি  যোদ্ধা’, ‘মেঘের ডানায় চড়ে’ ইত্যাদি। এছাড়া তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্টে প্রায়ই প্রাসঙ্গিক ইস্যু নিয়ে মতামত  লেখেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //