যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় ১,৪৮০ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় এক হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে। 

এ বৈশ্বিক মহামারি ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বব্যাপী ২৪ ঘণ্টায় এটি সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি। দেশটির জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় এ তথ্য জানিয়েছে।

ওই বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা থেকে শুক্রবার রাত সাড়ে ৮টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ১ হাজার ৪৮০ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। 

এর ফলে দেশটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকে এ পর্যন্ত মারা যাওয়া লোকের সংখ্যা বেড়ে ৭ হাজার ৪০৬ জনে দাঁড়ালো।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও লুইজিয়ানা অঙ্গরাজ্যে গত শুক্রবার ছয় শতাধিক মানুষ করোনাভাইরাসে প্রাণ হারিয়েছে।

দেশটির মোট মৃত্যুর এক-চতুর্থাংশই নিউইয়র্ক শহরের। শহরটির মেয়র বিল ডি ব্লাসিয়ো বলেছেন, ভাইরাসের ছোবলের সবচেয়ে ভয়াবহ দিনগুলো এখনো সামনে বলে আশঙ্কা তার।

তিন মাস আগে চীনের উহানে প্রথম সংক্রমণ ঘটার পর ইউরোপকে বিপর্যস্ত করে এখন যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে করোনাভাইরাস মহামারীর নতুন কেন্দ্র। গত ১ মার্চ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে হাতেগোনা কয়েকজন হলেও এক মাসের ব্যবধানে এই সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৭৭ হাজার ৪৬৭ জনে। 

মার্কিন সরকার এই ভাইরাস থেকে রেহাই পাওয়ার সব রকম চেষ্টা করলেও কোনোটাই এখনো পর্যন্ত সেভাবে কাজে আসেনি। সেখানে আপাতত করোনা পরিস্থিতির কোনো উন্নতি হয়নি।

এদিকে বিপুল পরিমাণ আক্রান্তের চিকিৎসা করতে গিয়ে হাসপাতালগুলোকে হিমশিম খেতে হচ্ছে। রোগীর চাপে নিউইয়র্ক সিটি ও নিউ অরলিয়ন্সের মতো বিস্তৃত স্বাস্থ্যসেবা সম্বলিত শহরগুলোর স্বাস্থ্য কাঠামোও ভেঙে পড়তে বসেছে। -এএফপি, এনডিটিভি ও রয়টার্স 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh