নিউইয়র্কে একদিনে রেকর্ড ৬৩০ জনের মৃত্যু

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে একদিনে রেকর্ডসংখ্যক ৬৩০জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।  এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৬৫।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। এই অঙ্গরাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজারের বেশি, যা পুরো ইতালিতে আক্রান্তের প্রায় সমান হিসাবে।

নিউইয়র্কের করোনা পরিস্থিতি আরো অবনতির দিকে যেতে পারে বলে সতর্ক করেছেন অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো।

গতকাল শনিবার (৪ এপ্রিল) নিয়মিত ব্রিফিংয়ে নিউইয়র্কের গভর্নর বলেন, ৪ থেকে ১৪ দিনের মধ্যে অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে।

তিনি বলেন, আমার মনের একটা অংশ শীর্ষে যেতে চাইছে এবং বলছে চলুন মোকাবিলা করি। আবার মনের আরেক অংশ বলছে যে, আমরা যে শীর্ষে নেই এটাই ভাল। কারণ আমরা এখনো প্রস্তুত নই।

তিনি বলেন, অঙ্গরাজ্যে জরুরি ভিত্তিতে ভেন্টিলেটর দরকার। তারা ভেন্টিলেটর পাওয়ার জোর চেষ্টা চালাচ্ছেন। ওরেগন রাজ্য থেকে আরো ১৪০টি ভেন্টিলেটর সরবরাহের কথা রয়েছে।

উপহার হিসেবে চীনের পাঠানো এক হাজার ভেন্টিলেটর শনিবার নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে এসে পৌঁছায়। সংকটকালে এই উপহার পাঠানোর জন্য চীনা সরকারকে ধন্যবাদ জানিয়েছেন নিউইয়র্কের গভর্নর।

এদিকে প্রতিদিনের করোনাভাইরাস ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কের গভর্নর কুমোকে আশ্বাস দিয়েছেন, নিউইয়র্কে প্রয়োজনীয় জিনিষপত্র সরবরাহ করা হবে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে গুরুত্ব দিয়ে কেন্দ্রীয় সহায়তা দেয়া হবে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে দ্রুতগতিতে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে ৩ লাখ ১১ হাজার ৬৩৫ মানুষ এতে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৫৪ জনের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh