যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ছাড়ালো

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। আর দেশটিতে কভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের সব দেশের চেয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র। 

এদিকে দেশটিতে শীতের সময় করোনার সংক্রমণ আরো বাড়তে পারে বলে সতর্ক করেছেন দেশটির শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা।

মাঝে কিছু দিন যুক্তরাষ্ট্রে সংক্রমণের গতি ধীর হলেও সম্প্রতি নর্থ ডাকোটা ও উটাহসহ বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণ আবার বাড়ছে। এরই মধ্যে দেশটিতে মৃতের সংখ্যা দুই লাখের মাইলফলক ছাড়িয়ে গেলো।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে, আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত মহামারির কয়েক মাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭০ লাখ ৯৭ হাজার ৯৩৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আর এ পর্যন্ত মারা গেছে দুই লাখ ৫ হাজার ৪৭১ জন।

দেশটিতে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এ বছরের জানুয়ারিতে। যুক্তরাষ্ট্রের প্রায় সব রাজ্যেই মৃত ও আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে।

তবে শীতের মৌসুমে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ আরো বাড়তে পারে উল্লেখ করে আইওয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজির অধ্যাপক স্ট্যানলি পার্লম্যান বলেন, তবে আমরা আশা করি যে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং সম্ভবত একটি ভ্যাকসিনের সাহায্যে সংক্রমণ আমাদের আশঙ্কার চেয়ে কম হবে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) গত ২১ জানুয়ারি দেশটিতে প্রথম কভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানায়। এর চারমাস পর গত ২৭ মে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখে পৌঁছে যায়।

শিক্ষার্থীরা সম্প্রতি স্কুলে ফিরতে শুরু করায় যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলো এখন করোনা বিস্তারের নতুন ক্ষেত্রে পরিণত হয়েছে। দেশটির দৈনিক নিউইয়র্ক টাইমস জানায়, ১৪ সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী এক হাজার ১৯০টি ক্যাম্পাসে ৮৮ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ও ৬০ জন মারা গেছেন।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার জন্য দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন বরাবরই সমালোচিত হয়ে আসছে। মারাত্মক সংক্রামক এ রোগকে প্রথমে পাত্তা না দেয়া ট্রাম্প আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে আগে দেশের এ পরিস্থিতি নিয়ে অস্বস্তিকর অবস্থায় রয়েছেন। -বিবিসি ও ইউএনবি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh