পেনসিলভেনিয়াতেও ট্রাম্পের মামলা খারিজ

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে কারচুপির অভিযোগ তুলে ডোনাল্ড ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছে দেশটির এক ফেডারেল আদালত।

উপযুক্ত কোনো প্রমাণ দেখাতে না পারায় এর আগে জর্জিয়া ও মিশিগানের স্থানীয় আদালতে ট্রাম্পের মামলা খারিজ হয়। এবার এ তালিকায় যোগ হলো গুরুত্বপূর্ণ নির্বাচনি ব্যাটলগ্রাউন্ড পেনসিলভেনিয়া।

গতকাল শনিবার (২১ নভেম্বর) ওই রায়ে বিচারক ম্যাথু ব্র্যান বলেছেন, অনিয়মের যে অভিযোগ ওই মামলায় আনা হয়েছিল তার কোনো ‘প্রমাণ’ তিনি পাননি।

তিনি বলেন, বাদীরা আদালতকে প্রায় ৭০ লাখ ভোটারকে অধিকার বঞ্চিত করতে বলেছে। নির্বাচনি প্রতিযোগিতায় বাদীরা যে কঠোর প্রতিকার চেয়েছে, তেমন কোনো ঘটনা খুঁজে পায়নি আদালত। 

তবে আদালতের এমন পদক্ষেপে অবশ্য দমে যায়নি ট্রাম্প শিবির। ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, এমন খারিজ হওয়া তাদের জন্য ভালো হয়েছে।

ট্রাম্পের আইনজীবীরা জানান, তাদের কাছে ভোট কারচুপি নিয়ে কয়েক’শ অ্যাফিডেভিট জমা পড়েছে। এসব অ্যাফিডেভিট নিয়েই তারা সুপ্রিম কোর্টে যাবেন। নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে কংগ্রেসের হস্তক্ষেপে জয়-পরাজয় নির্ধারণের আইনগত যুক্তি তারা তুলে ধরবেন।

ট্রাম্পের মামলা আদালতে খারিজ হয়ে যাওয়ায় এ অঙ্গরাজ্যে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করতে আর বাধা থাকলো না।

বিবিসি জানিয়েছে, পেনসিলভেনিয়ায় রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের চেয়ে ৮০ হাজারের বেশি ভোটে এগিয়ে থেকে জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh