বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন অ্যান্টোনি ব্লিনকেন

অ্যান্টোনি ব্লিনকেন

অ্যান্টোনি ব্লিনকেন

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টোনি ব্লিনকেনকে মনোনয়ন দেয়ার পরিকল্পনা করছেন। 

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিরাচরিত মিত্রদের এড়িয়ে চলার পর এমন সিদ্ধান্ত জোটবদ্ধতায় ফিরে যাওয়ার ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। গতকাল রবিবার (২২ নভেম্বর) মার্কিন সংবাদ মাধ্যমে পরিবেশিত খবরে একথা বলা হয়েছে। 

৫৮ বছর বয়সী ব্লিনকেন হচ্ছেন বাইডেনের দীর্ঘকালীন একজন সহযোগী। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ব্লিনকেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মার্কিন সিনেট নিশ্চিত করলে মাইক পম্পেও’র স্থলাভিষিক্ত হবেন ব্লিনকেন।

ব্লুমবার্গ ও নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, ব্লিনকেনকে মনোনয়ন দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। বাইডেন মঙ্গলবার এ সিদ্ধান্তের ঘোষণা দিতে পারেন বলে আশা করা হচ্ছে।

যদি তিনি মনোনয়ন পান ও তা নিশ্চিত করা হয় তাহলে তিনি হবেন বাকি বিশ্বের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক পর্যালোচনার ক্ষেত্রে নতুন প্রশাসনের নেতৃস্থানীয় শক্তি। গত চার বছরে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের অনেক পুরোনো মিত্রকেই প্রশ্নের মুখে ফেলেছেন।

নবনির্বাচিত প্রেসিডেন্টের উপদেষ্টারা জানিয়েছেন, মন্ত্রিপরিষদের প্রথম ঘোষণা আসবে মঙ্গলবার।

ব্লিনকেন সম্প্রতি বাইডেন ও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে জাতীয় নিরাপত্তা নিয়ে এক ব্রিফিংয়ে যোগ দেন। তিনি জনসম্মুখে মিসর ও ইথিওপিয়া সংক্রান্ত বিদেশ নীতি নিয়ে কথাও বলেছেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও কলাম্বিয়া ল স্কুলে পড়াশোনা করা ব্লিনকেন দীর্ঘদিন করে ডেমোক্র্যাটদের বিদেশ নীতি নিয়ে কাজ করেছ্নে। তিনি বিল ক্লিনটন প্রশাসনে জাতীয় নিরাপত্তা কাউন্সিলে দায়িত্ব পালন করেছেন। সেই সাথে সিনেটের পররাষ্ট্র নীতি সংক্রান্ত কমিটির স্টাফ ডিরেক্টর ছিলেন। সেখানে বাইডেন ছিলেন সভাপতি। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh