প্রথম দফায় ৬৪ লাখ টিকা বিতরণ করবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র প্রথম দফায় ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাসের ভ্যাকসিনের ৬৪ লাখ ডোজ বিতরণ করার পরিকল্পনা হাতে নিয়েছে।

করোনার বিস্তার মোকাবিলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতির জন্য আবেদনের পর এমন পরিকল্পনার কথা জানানো হলো। আগামী মাসেই এসব ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির কর্মকর্তারা গতকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) একথা জানিয়েছেন। 

এ ভ্যাকসিন ব্যবহারের সবুজ সংকেত দেয়া হবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে আগামী ১০ ডিসেম্বর মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন কমিটি বৈঠকে বসতে যাচ্ছে। এদিকে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যা আবারো ক্রমেই বাড়ছে।

ফাইজার-বায়োএনটেক দাবি করেছে, তাদের টিকা করোনা থেকে ৯৫ ভাগ সুরক্ষা দেবে।

সরকারের টিকা নিয়ে কাজ করা সংস্থা ‘অপারেশন ওয়ার্প স্পিড’র কর্মকর্তারা জানান, প্রথম দফা কি পরিমাণ টিকার ডোজ সরবরাহ হবে গত শুক্রবার তারা জানিয়ে দিয়েছে। যাতে করে করোনার উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা টিকা বিতরণ শুরু করা যায়।

অপারেশন ওয়ার্প স্পিডের প্রধান অপারেশনস কর্মকর্তা জেনারেল গুস্টাভ পার্না সাংবাদিকদের বলেন, ডিসেম্বরের শেষ নাগাদ প্রায় ৪ কোটি ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে।

মর্ডানা ও ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ উদ্ভাবিত অপর ভ্যাকসিন এই সংখ্যার অন্তর্ভূক্ত রয়েছে। তারা গত সপ্তাহে ভ্যাকসিনের প্রাথমিক কার্যক্ষমতার ফলাফল জানিয়েছে এবং জরুরি অনুমোদনের কাছাকাছি পর্যায়ে রয়েছে।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বুধবার (২৫ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টার তথ্য অনুসারে, করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। এখনো ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

সবচেয়ে বিপর্যস্ত এ দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৬৫ হাজার ৮৯১ জনের। আর এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৩৬ হাজার ৫৮৪ জন। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh