যুক্তরাষ্ট্রে ১২-১৫ বছর বয়সীদের টিকাদানের অনুমোদন

যুক্তরাষ্ট্র ১২-১৫ বছর বয়সীদের ফাইজারের করোনার টিকা দেয়ার অনুমোদন দিয়েছে। ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ১২-১৫ বছর বয়সীদের ফাইজারের করোনার টিকা দেয়ার অনুমোদন দিয়েছে। ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেয়ার অনুমোদন দিয়েছে। 

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) গতকাল সোমবার (১০ মে) এ অনুমোদন দেয়। এফডিএ এর আগে ১৬ বছর ও এর বেশি বয়সীদের এ টিকা প্রদানের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধের ক্ষেত্রে এটি হচ্ছে আশাপ্রদ অগ্রগতি।

টিকা অনুমোদনের সংবাদ জানিয়ে এফডিএ‘র ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেছেন, অল্পবয়স্কদের জন্য টিকার অনুমোদন দেয়ার ঘটনা করোনা মহামারি মোকাবিলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে ১২ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ফাইজারের টিকা শতভাগ কার্যকর বলে জানানো হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ২০ শতাংশ অপ্রাপ্তবয়স্ক। এ জনগোষ্ঠীকে টিকার আওতার বাইরে রেখে করোনা সংক্রমণ সম্পূর্ণ নিয়ন্ত্রণ করা নিয়ে সন্দেহ বিরাজ করছিল। 

ফাইজারের টিকাটি দুই ডোজের। একটি নেয়ার পর তিন সপ্তাহের মাথায় দ্বিতীয় ডোজ দেয়া হয়। 

এদিকে সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, ভারতে ছড়িয়ে পড়া বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটিকে অতি সংক্রামক হতে দেখা যাচ্ছে। আর এটিকে বিশ্বব্যাপী একটি উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে ঘোষণা দিয়েছে সংস্থাটি।

করোনাভাইরাসের এ ভ্যারিয়েন্টটিকে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। ২০১৯ সালের শেষের দিকে থেকে এ পর্যন্ত সারাবিশ্বে এ মহামারী ভাইরাসে ৩৩ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এর ফলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় বিশ্বব্যাপী অর্থনীতির চাকা মুখ থুবড়ে পড়ে।

এদিকে র‌্যাপিড ভ্যাকসিন কর্মসূচি গ্রহণ করার সুবাদে বিশ্বের সম্পদশালী অনেক দেশ স্বাভাবিক জীবনযাত্রার ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ নেয়া শুরু করেছে। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh