ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আটদিনের রক্তক্ষয়ী সহিংসতার পর যুদ্ধবিরতির পক্ষে সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি দুইপক্ষকে যুদ্ধবিরতির আহ্বান জানান।

বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিইয়ামিন নেতানিয়াহুকে বলেন, সহিংসতা বন্ধে মিশর ও অন্যান্য রাষ্ট্রের সাথে একত্রে কাজ করছে যুক্তরাষ্ট্র।

কিন্তু আবার একই সাথে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধ বন্ধের আহবান জানিয়ে একটি বিবৃতি প্রকাশের চেষ্টা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। এনিয়ে তিনবার ইসরাইলের সামরিক অভিযান বন্ধে নিরাপত্তা পরিষদের চেষ্টাকে আটকে দেয় যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের চেষ্টা করার জন্য ইসরাইলকে উৎসাহিত করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। সংঘাত বন্ধের কোনো লক্ষণ এখন পর্যন্ত নেই। গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৬১ জন শিশু রয়েছে।

যদিও ইসরায়েল বলছে হামলায় বেসামরিক নাগরিকদের মৃত্যু অনিচ্ছাকৃত। ইসরাইলের দাবি, নিহতদের বেশিরভাগই ফিলিস্তিনি জঙ্গি। তবে গাজার নিয়ন্ত্রণে থাকা হামার এই দাবি অস্বীকার করেছে।

এই সংঘর্ষ বন্ধ করার জন্য আন্তর্জাতিক আহ্বান অব্যাহত রয়েছে। জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় গাজায় ৩৮ হাজার মানুষের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে আড়াই হাজার।

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে রোববার জরুরি বৈঠকে বসে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। বৈঠকে ফিলিস্তিনি জনগণের জন্য ‘সুরক্ষা বাহিনী’ গঠনের প্রস্তাব তোলে তুরস্ক।

গাজায় আটদিন ধরে ভয়াবহ মাত্রায় বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। গড়ে প্রতিদিন একশ থেকে দেড়শ বার ইসরায়েলি যুদ্ধ বিমান গাজায় উড়ে গিয়ে বোমা ফেলছে। সেইসাথে চলছে সীমান্ত থেকে দূরপাল্লার কামানের গোলা

হামাসও গাজা থেকে তেল আবিবসহ ইসরায়েলের বিভিন্ন শহরে তিন হাজারের বেশি রকেট ছুঁড়েছে বলে জানিয়েছে ইসরাইল। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh