যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বুশের

জর্জ ডব্লিউ বুশ

জর্জ ডব্লিউ বুশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছেন, ৯/১১ হামলার ২০তম বার্ষিকীতে আজ যে অনৈক্য, এতে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ নিয়ে তাকে উদ্বিগ্ন করছে। ২০০১ সালের ওই ভয়াবহ হামলার সময় তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন।

গতকাল শনিবার (১১ সেপ্টেম্বর) ‘নাইন-ইলেভেন’-এর ২০ বছর পূর্তি উপলক্ষে পেনসিলভানিয়ার শাঙ্কসভিলে আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

বুশ বলেন, ৯/১১ হামলার পরবর্তী সপ্তাহ ও মাস আমি এক বিষ্ময়কর, স্থিতিশীল ও ঐক্যবদ্ধ জনগণের নেতৃত্ব দিতে পেরেছি, আমি সেজন্য গর্বিত।যখন যুক্তরাষ্ট্রের ঐক্যের কথা আসে, তখন সেই দিনগুলো আমাদের নিজেদের থেকে দূরে বলে মনে হয়।

তিনি আরো বলেন, আমাদের রাজনীতির অনেক কিছুই ক্রোধ, ভয় ও বিরক্তির প্রতি নগ্ন আবেদন হয় উঠেছে। এটি আমাদের জাতি ও আমাদের ভবিষ্যত সম্পর্কে চিন্তিত করে তোলে। চরমপন্থীদের চেতনার সঙ্গে আমাদের ক্রমাগত লড়াই চালিয়ে যেতে হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ছিনতাই হওয়া যাত্রীবাহী চতুর্থ উড়োজাহাজ ক্যাপিটল হিলে হামলার জন্য যাচ্ছিল। তার আগেই উড়োজাহাজটির সাহসী যাত্রীরা ছিনতাইকারীর বিরুদ্ধে রুখে দাঁড়ান। পরে উড়োজাহাজটি পেনসিলভানিয়ার শাঙ্কসভিল এলাকায় বিধ্বস্ত হয়। যাত্রীদের সাহসিকতার কারণে সেদিন ক্যাপিটল হিল রক্ষা পেয়েছিল। তবে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে সব যাত্রী নিহত হয়েছিলেন।

পেনসিলভানিয়ার এই স্মরণসভায় সাবেক প্রেসিডেন্ট বুশের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী উপস্থিত ছিলেন। কমলা বলেন, আমেরিকা এখন দেশে ও দেশের বাইরের চরমপন্থীদের মোকাবিলা করছে। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //